Advertisement
২২ জুন ২০২৪
Draupadi Murmu at Ranchi

উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী, আদালতের নির্দেশ মানা হচ্ছে কি না, ‘নজর’ দিতেও বললেন

কংগ্রেস, তৃণমূল, বাম-সহ মোট ১৯টি বিরোধী দল যৌথ ঘোষণাপত্র প্রকাশ করে সংসদ ভবন উদ্বোধন বয়কটের কথাও ঘোষণা করেছে।

President Droupadi Murmu at Ranchi

রাঁচীতে নয়া হাই কোর্ট ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ছবি পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাঁচী শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ০০:১৯
Share: Save:

আগামী রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার তাঁকে আমন্ত্রণ জানায়নি বলে অভিযোগ উঠেছে। কংগ্রেস, তৃণমূল, বাম-সহ মোট ১৯টি বিরোধী দল যৌথ ঘোষণাপত্র প্রকাশ করে সংসদ ভবন উদ্বোধন বয়কটের কথাও ঘোষণা করেছে।

এই পরিস্থিতিতে বুধবার ঝাড়খণ্ডের রাঁচীতে নয়া হাই কোর্ট ভবনের উদ্বোধন করতে গেলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাৎপর্যপূর্ণ ভাবে যে রাজ্যের শাসকজোটের দ্বিতীয় বৃহত্তম শরিক দল কংগ্রেস। সেখানে রাষ্ট্রপতি সওয়াল করলেন বিচারবিভাগীয় নির্দেশ সঠিক ভাবে পালিত হচ্ছে কি না, সে দিকে কড়া নজরদারির।

রাঁচীর ওই কর্মসূচিতে রাষ্ট্রপতি বলেন, ‘!সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল এবং অনেক প্রবীণ বিচারপতি এখানে উপস্থিত রয়েছেন। আমি তাঁদের কাছে অনুরোধ করব, যেন প্রকৃত অর্থে মানুষের ন্যায়বিচার পাওয়ার ব্যবস্থা করা হয়।’’ ওই অনুষ্ঠানে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম নেতা হেমন্ত সোরেনও হাজির ছিলেন। দেশের প্রথম তফশিলি জনজাতি সম্প্রদায়ের রাষ্ট্রপতির কাছে জনজাতি নেতা হেমন্তের অনুরোধ— ‘‘বিচারবিভাগের উচ্চ পর্যায়েও যেন জনজাতিদের জন্য সংরক্ষণের বন্দোবস্ত করা হয়!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu ranchi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE