Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Matchbox

Matchbox: ১৪ বছর পর বাড়তে চলেছে দেশলাইয়ের দাম, নতুন মূল্যে কিনতে হবে ১ ডিসেম্বর থেকে

দেশলাই প্রস্তুতকারক সংস্থাগুলির বক্তব্য, দেশলাই তৈরি করতে যে ১৪টি কাঁচামাল লাগে, তার অধিকাংশেরই দাম বেড়েছে সাম্প্রতিক কালে।

১৪ বছর পর আবার বাড়তে চলছে দেশলাইয়ের দাম

১৪ বছর পর আবার বাড়তে চলছে দেশলাইয়ের দাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৯:১৭
Share: Save:

শেষ বার দাম বেড়েছিল ২০০৭ সালে। ১৪ বছর পর আবার বাড়তে চলছে দেশলাইয়ের দাম। এ বার একটি দেশলাই বাক্সের দাম এক টাকার পরিবর্তে বিক্রি হবে দু’টাকায়। আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে নয়া দাম। পাঁচটি বড় দেশলাই প্রস্তুতকারক সংস্থার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ২০০৭ সালে ৫০ পয়সা থেকে বেড়ে দেশলাই বাক্সের দাম হয়েছিল এক টাকা।

Advertisement

প্রস্তুতকারক সংস্থাগুলির বক্তব্য, দেশলাই তৈরি করতে যে ১৪টি কাঁচামাল লাগে, তার অধিকাংশেরই দাম বেড়েছে সাম্প্রতিক কালে। যেমন, রেড ফসফরাসের দাম ৪২৫ টাকা থেকে বে়ড়ে হয়েছে ৮১০ টাকা। ৫৮ টাকার পরিবর্তে মোম বিকোচ্ছে ৮০ টাকায়। শুধু তাই নয়, বাক্স তৈরির কাগজ, স্প্লিন্ট, পটাশিয়াম ক্লোরেট, সালফারের দামও বেড়েছে গত ১০ অক্টোবরের পর।

এ ছাড়াও তেলের দাম বৃদ্ধির কারণে পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় দেশলাইয়ের দাম বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে প্রস্তুতকারক কোম্পানিগুলির তরফে। ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ভিএস সেতুরথিনম জানিয়েছেন, বর্তমানে ৬০০ দেশলাই বাক্স বিক্রি করা হয় ২৭০-৩০০ টাকায়। ওই দাম ৬০ শতাংশ বেড়ে হচ্ছে ৪৩০-৪৮০ টাকা। এ ছাড়াও রয়েছে ১২ শতাংশ জিএসটি এবং পরিবহণ খরচ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.