Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid 19: ইউরোপে আতঙ্ক ধরানো আরও ছোঁয়াচে কোভিড রূপের সন্ধান মিলেছে এ দেশেও

সংবাদ সংস্থা
মুম্বই ২৪ অক্টোবর ২০২১ ১৬:০৪


ফাইল চিত্র

ইউরোপের একাধিক দেশে ইতিমধ্যে নতুন করে করোনা সংক্রমণ বেড়েছে অনেকটাই। তার পিছনে কাজ করছে করোনার ‘ডেল্টা’ রূপের থেকে বেশি ছোঁয়াচে ‘এওয়াই ডট ফোর ডট টু’ রূপ। এ বার সেই রূপের সন্ধান পাওয়া গেল ভারতেও। ইনসাকগ নেটওয়ার্ক জানিয়েছে, সংখ্যায় কম হলেও করোনার নতুন রূপের উপস্থিতি দেখা গিয়েছে। এই সংস্থা ভারতে করোনার জিন মানচিত্র তৈরি করার কাজ করে। তারাই বলেছে, লন্ডন ও মস্কোতে রোজ সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এই নতুন রূপের কারণে।

যদিও এখনও পর্যন্ত করোনার এই রূপের বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, যতটা আশঙ্কা করা হচ্ছে, এই প্রজাতি ততটাই ক্ষতি করতে পারবে কি না, তা এখনও স্পষ্ট নয়। গত ২১ অক্টোবর আমেরিকার সিডিসি ঘোষণা করে, সে দেশে এই নতুন রূপে আক্রান্তের সংখ্যা ১০। কিন্তু পাশাপাশি ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা জানায়, ১৫ হাজার ১২০ জন এই রূপে আক্রান্ত হয়েছেন। জুলাই থেকে এই সংক্রমণ শুরু হয়েছে ব্রিটেনে।

Advertisement

দিল্লির সিএসআইআর প্রতিষ্ঠানের ডিরেক্টর অনুরাগ আগরওয়াল বলেছেন, ‘‘এই রূপ ভারতে উপস্থিত হলেও তা সংখ্যায় খুবই কম। এখনও আক্রান্তের সংখ্যা স্পষ্ট না হলেও কয়েক দিনের মধ্যেই স্পষ্ট করে জানা যাবে, দেশে কত জন এই রূপে আক্রান্ত হয়েছেন।’’ রাশিয়ায় ইতিমধ্যে লাফিয়ে বাড়ছে করোনার নতুন রূপের সংক্রমণ। রুশ প্রশাসন সূত্রে খবর, আগামী সপ্তাহ থেকে নতুন করে লকডাউন শুরু হতে পারে মস্কোয়। এর পিছনেই কাজ করছে এই নতুন রূপের সংক্রমণ।

আরও পড়ুন

Advertisement