Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Eknath Shinde

বিদ্রোহের আগে মাতোশ্রীতে এসে কেঁদে ভাসিয়েছিলেন শিন্ডে! বিস্ফোরক দাবি আদিত্য ঠাকরের

শিন্ডের দাবি ছিল, হিন্দু জাতীয়তাবাদের রাজনীতিতে অভ্যস্ত শিবসেনা। কিন্তু উদ্ধব কুর্সির লোভে বিজেপির হাত ছেড়ে কংগ্রেস, এনসিপির হাত ধরেছেন। যা মেনে নেওয়া শিবসৈনিকদের পক্ষে অসম্ভব।

File image of Maharashtra CM Eknath Shinde and Shiv Sena leader Aaditya Thackery

বিদ্রোহের আগে মাতোশ্রীতে এসে উদ্ধবের সঙ্গে দেখা করেছিলেন একনাথ শিন্ডে? — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৬:৩৭
Share: Save:

গত বছর নাটকীয় ভাবে মহাবিকাশ আঘাডী সরকারের পতন হয়। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন বিদ্রোহী শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে। সেই সময় উদ্ধব ঠাকরের সরকারের পতনের পিছনে কংগ্রেস, এনসিপির সঙ্গে শিবসেনার অনৈতিক জোটে থাকতে অস্বস্তির কথা বলেছিলেন শিন্ডেপন্থীরা। এ ব্যাপারে এ বার বোমা ফাটালেন শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) নেতা আদিত্য ঠাকরে। তাঁর দাবি, বিদ্রোহের আগে মুম্বইয়ে ঠাকরেদের বাসভবন মাতোশ্রীতে এসে উদ্ধবের সঙ্গে দেখা করে কেঁদে ফেলেছিলেন শিন্ডে। প্রত্যাশিত ভাবেই আদিত্যের অভিযোগ মানতে চায়নি শিবসেনার শিন্ডে গোষ্ঠী।

মহারাষ্ট্রে সরকার বদল নিয়ে দীর্ঘ নাটকের সাক্ষী দেশ। শিন্ডেপন্থীদের দাবি ছিল, হিন্দু জাতীয়তাবাদের রাজনীতি করতে অভ্যস্ত শিবসেনার প্রধান উদ্ধব কেবলমাত্র কুর্সির লোভে বিজেপির হাত ছেড়ে কংগ্রেস, এনসিপির হাত ধরেছেন। যা মেনে নেওয়া শিবসৈনিকদের পক্ষে কার্যত অসম্ভব। এই কারণেই তাঁরা ‘স্বাভাবিক মিত্র’ বিজেপির হাত ধরে রাজ্যে নতুন সরকার তৈরি করলেন। তার আগে অবশ্য অনুগামীদের নিয়ে গুজরাত থেকে অসম, গোয়া প্রভৃতি বিজেপি শাসিত রাজ্য ঘুরে ফেলেছেন শিন্ডে। এই ঘটনার পর গঙ্গা-যমুনা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। এ বার বোমা ফাটালেন উদ্ধব পুত্র আদিত্য। যা নতুন করে প্রশ্ন তুলে দিল, সত্যিই কি নীতির জন্যই সরকার থেকে বেরিয়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়েছিলেন শিন্ডেরা?

একটি অনুষ্ঠানে আদিত্য বলেন, ‘‘শিবির বদল করার অন্য কোনও কারণ ছিল না। রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মাতোশ্রীতে এসে কান্নাকাটি করেছিলেন। বলেছিলেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তাঁকে গ্রেফতার করতে পারে। বিজেপির সঙ্গে না গেলে তাঁকে গ্রেফতার করা হবে বলেও জানিয়েছিলেন তিনি।’’ আদিত্যের আরও দাবি, শিন্ডের সঙ্গে যে ৪০ জন শিবসেনা বিধায়ক ছিলেন তাঁরা নিজেদের আসন এবং টাকা পাওয়ার আশা নিয়ে বিজেপির সঙ্গে যাওয়ায় সম্মতি দেন।

আদিত্যের মন্তব্যকে সমর্থন করেছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতও। তিনি বলেন, ‘‘আদিত্য যা বলেছেন একদম সত্যি। ও (শিন্ডে) ইডির র‌াডারে ছিলেন। ভয় পাচ্ছিলেন, যে কোনও সময় গ্রেফতার হয়ে যেতে পারেন বলে। ও (শিন্ডে) এই ভয়ের কথা বাড়ি এসে আমাকেও জানিয়েছিলেন। আমি ওকে বলেছিলাম, আমরা একসঙ্গে লড়াই করব। বালাসাহেবের ছেলেরা লড়াই ছেড়ে পালায় না। কিন্তু দেখলাম, ও গুটিয়ে গেল।’’

প্রত্যাশিত ভাবেই আদিত্য, সঞ্জয়ের দাবি মানতে চায়নি শিবসেনার শিন্ডে শিবির। তাদের নেতাদের পাল্টা দাবি, সঞ্জয়ের মতোই আদিত্যেরও মাথার সমস্যা দেখা দিয়েছে। অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া উচিত তাঁর। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী শিন্ডেকেও প্রশ্ন করা হয়। তিনি সরাসরি আদিত্যের মন্তব্যকে স্বীকার বা অস্বীকার কিছুই করেননি। শুধু বলেছেন, ‘‘আদিত্য এখনও বাচ্চা ছেলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde Aaditya Thackeray Shiv Sena
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE