Advertisement
২০ জুলাই ২০২৪
Manish Sisodia

তিহাড় জেল থেকে দিল্লিবাসীর উদ্দেশে চিঠি মণীশ সিসৌদিয়ার, কী বার্তা দিলেন ধৃত আপ নেতা?

গত বছরের ২৬ ফেব্রুয়ারি দিল্লি আবগারি দুর্নীতি মামলায় সিসৌসিয়াকে গ্রেফতার করে সিবিআই। এই একই মামলায় জেলবন্দি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল এবং আরও এক আপ নেতা বিজয় নায়ার।

মণীশ সিসৌদিয়া। ফাইল চিত্র।

মণীশ সিসৌদিয়া। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১১:৪৭
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হয়ে তিহাড় জেলে বন্দি তিনি। গত ১৩ মাসেরও বেশি সময় ধরে তাঁর নতুন ঠিকানা ওই জেল। তবে তাঁর দৃঢ় বিশ্বাস, খুব শীঘ্রই বন্দিদশা থেকে মুক্ত হবেন। আম আদমি পার্টির (আপ) নেতা মণীশ সিসৌদিয়া সেই বার্তা এবং ভরসা দিয়েই দিল্লিবাসীর উদ্দেশে জেল থেকেই একটি চিঠি লিখেছেন।

দিল্লিবাসী, বিশেষ করে তাঁর বিধানসভা এলাকার বাসিন্দাদের উল্লেখ করে এই চিঠি লিখেছেন সিসৌদিয়া। চিঠিতে তিনি লেখেন, “খুব শীঘ্রই আপনাদের সঙ্গে দেখা হবে।” তিনি আরও জানান, তাঁদের দল যে ভাবে সুষ্ঠু শিক্ষাব্যবস্থা এবং স্কুল নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে, সেই লড়াই জারি থাকবে। এর পরই সিসৌদিয়া তাঁর গ্রেফতারিকে ব্রিটিশ জমানায় স্বাধীনতা সংগ্রামীদের গ্রেফতারির সঙ্গে তুলনা করেছেন।

সিসৌদিয়া লিখেছেন, “ব্রিটিশদের একনায়কতন্ত্র চলার পরেও স্বাধীনতার স্বপ্ন পূরণ হয়েছে। সকলে সমবেত হয়ে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছেন। তেমনই আমরাও ভাল শিক্ষা ব্যবস্থার জন্য লড়াই চালিয়ে যাচ্ছি। ব্রিটিশরা তাঁদের ক্ষমতা নিয়ে উন্নাসিক ছিলেন। মিথ্যা অপবাদে বহু মানুষকে জেলে পুরেছিলেন। গান্ধীজিকে বহু বছর জেলে বন্দি করে রেখেছিল। নেলসন ম্যান্ডেলাকেও জেল খাটিয়েছিল। এই সব ব্যক্তিত্বই আমার অনুপ্রেরণা।”

আপ নেতা আরও লিখেছেন, “একটি উন্নত দেশের জন্য ভাল শিক্ষা, ভাল স্কুলের প্রয়োজন। আমি খুশি যে, দিল্লিতে সেই আন্দোলন শুরু হয়েছে অরবিন্দ কেজরীওয়ালের নেতৃত্বে।” গত এক বছরেরও বেশি সময় ধরে তাঁর বিধানসভা এলাকার বাসিন্দাদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি। কিন্তু তাঁরা যে ভাবে তাঁকে এবং তাঁর পরিবার এবং স্ত্রীর খেয়াল রাখছেন, তার জন্য কৃতজ্ঞতাও জানিয়েছেন সিসৌদিয়া। তিনি লিখেছেন, “আমি তোমাদের সকলকে খুব মিস করছি।”

গত বছরের ২৬ ফেব্রুয়ারি দিল্লি আবগারি দুর্নীতি মামলায় সিসৌসিয়াকে গ্রেফতার করে সিবিআই। শুধু সিসৌদিয়াই নন, এই মামলায় গ্রেফতার হয়েছিলেন সঞ্জয় সিংহ। মঙ্গলবার জামিনে মুক্তি পেয়েছেন তিনি। এই মামলায় সম্প্রতি গ্রেফতার হয়েছেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল এবং আর এক আপ নেতা বিজয় নায়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manish Sisodia Delhi Excise Policy Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE