Advertisement
০৩ মে ২০২৪
Opposition Alliance INDIA

আর বিলম্ব নয়! রাহুলের দ্বিতীয় যাত্রা শুরুর আগেই কি শরিকদের সঙ্গে আসনরফা করবে কংগ্রেস?

কংগ্রেস সূত্রে খবর, দলের তরফে মুকুল ওয়াসনিক ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির শীর্ষ নেতানেত্রীদের ফোন করেছেন। ফোন-কথোপকথনে আসনরফার বিষয়টি ‘দ্রুত’ সেরে ফেলার কথা জানানো হয়েছে।

According to sources Congress ready for seat sharing talks, decision will be quick

মল্লিকার্জুন খড়্গে (বাঁ দিকে) এবং রাহুল গান্ধী। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১০:৩৫
Share: Save:

দিল্লিতে হওয়া বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সর্বশেষ জাতীয় পর্যায়ের বৈঠকে ৩১ ডিসেম্বরের মধ্যে রাজ্যওয়াড়ি আসন সমঝোতা চূড়ান্ত করার দাবি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই বিষয়ে আলোচনা বিশেষ গতি পায়নি বলে খবর বিরোধী জোট সূত্রেই। এই আবহেই এ বার শরিকদের সঙ্গে আসন রফা নিয়ে ‘সক্রিয়’ হল কংগ্রেস। কংগ্রেস সূত্রে খবর, আগামী ১৪ জানুয়ারির আগেই বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে আশা করছেন কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। তবে বৃহস্পতিবার আসনরফা ‘দ্রুত’ সেরে ফেলার কথা জানালেও নির্দিষ্ট কোনও তারিখের কথা জানায়নি কংগ্রেস।

১৪ জানুয়ারি তারিখটিকে বেছে নেওয়াও তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কেউ কেউ। কারণ ওই দিন দেশের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করতে চলেছেন রাহুল গান্ধী। ওই যাত্রায় শরিক দলগুলির উপস্থিতি নিশ্চিত করতে চাইছে কংগ্রেস। তাই আসন রফার বিষয়টি তার আগেই চূড়ান্ত করে ফেলার চেষ্টা চলছে। অবশ্য হাত শিবিরের তরফে এখনও পর্যন্ত এই নিয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি।

কংগ্রেস সূত্রে খবর, দলের তরফে মুকুল ওয়াসনিক ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির শীর্ষ নেতানেত্রীদের ফোন করেছেন। ‘নমনীয়তা’ দেখিয়ে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, প্রয়োজনে তারা সংশ্লিষ্ট রাজ্যগুলিতে গিয়ে শরিক দলগুলির সঙ্গে আসনরফা নিয়ে আলোচনায় বসতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে দলের সদর দফতরে বৈঠকে বসেন কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। বৈঠকে ছিলেন আসন রফা সংক্রান্ত বিশেষ কমিটির সদস্যেরাও। পরে ওয়াসনিকের নেতৃত্বাধীন এই কমিটি দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে গিয়েও একটি বৈঠক করেন। এই বৈঠকে ছিলেন রাহুল গান্ধীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

opposition alliance India Congress Seat sharing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE