Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

যমজ কন্যার মা হলেন ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা

চলতি বছরের শুরুতে সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যা নিয়ে মুখ খোলেন শর্মিলা। ক্ষমতাসীন এনডিএ সরকারের তীব্র সমালোচনা করেন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ মে ২০১৯ ১৩:৩২
ইরম শর্মিলা চানু। —ফাইল চিত্র।

ইরম শর্মিলা চানু। —ফাইল চিত্র।

মাতৃ দিবসেই মা হলেন মণিপুরের ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা। রবিবার বেঙ্গালুরুর একটি হাসপাতালে দুই যমজ কন্যার জন্ম দেন তিনি। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, নবজাত দুই সন্তানের নাম নিক্স সখী এবং অটম তারা রেখেছেন শর্মিলা। শর্মিলা এবং তাঁর দুই সন্তান সুস্থ রয়েছেন।

মণিপুর থেকে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন আফস্পা প্রত্যাহারের দাবিতে দীর্ঘ ১৬ বছর অনশন চালিয়েছেন শর্মিলা। ২০১৬-র ৯ অগস্ট অনশন ভাঙার সিদ্ধান্ত নিলে মুহূর্তের মধ্যে মণিপুরে ব্রাত্য হয়ে যান তিনি। তা সত্ত্বেও রাজ্য বিধানসভা ভোটে লড়ার সিদ্ধান্ত নেন। ভেবেছিলেন মুখ্যমন্ত্রী নির্বাচিত হলে আফস্পা প্রত্যাহারে সমস্যা হবে না। সেই মতো ‘পিপলস রিসার্জেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স’ দল গঠন করেন।

কিন্তু ২০১৭-র রাজ্য বিধানসভা ভোটে, তিনবারের মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংহের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় নেমে লজ্জাজনক হার হয় শর্মিলার। ওই বছরই অগস্ট মাসে দীর্ঘদিনের সঙ্গী, ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কুটিনহোকে বিয়ে করেন শর্মিলা। নিজের রাজ্য ছেড়ে তামিলনাড়ুর কোদাইকানালে সংসার পাতেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: অনুমতি মেলেনি, বারুইপুরে অমিত শাহের সভা বাতিল, মমতার বিরুদ্ধে তোপ দেগে ঘোষণা বিজেপির​

আরও পড়ুন: ‘আগে জানলে সানিকে গুরুদাসপুর থেকে প্রার্থী হতে দিতাম না’,বললেন ধর্মেন্দ্র​

সেই থেকে লোকচক্ষুর আড়ালেই ছিলেন শর্মিলা। চলতি বছরের শুরুতে সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যা নিয়ে মুখ খোলেন শর্মিলা। ক্ষমতাসীন এনডিএ সরকারের তীব্র সমালোচনা করেন। তবে রাজনীতিতে ফেরার কোনও ইচ্ছাই তাঁর নেই বলে সাফ জানিয়ে দেন।

আরও পড়ুন

Advertisement