×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

ফের দাম বাড়ল পেট্রল-ডিজেলের, রাজ্য সেস কমালেও হাত পুড়ছে বঙ্গবাসীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১২
ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম।

ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম।
—ফাইল চিত্র।

মাঝে দু’দিন বিরতির পর দেশ জুড়ে ফের বাড়ল পেট্রলডিজেলের দাম। মঙ্গলবার দেশের প্রতিটি রাজ্যে ৩৫ পয়সা করে বাড়ল দুই জ্বালানির দাম। এ দিনই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম গত ১৩ মাসের মধ্যে সর্বোচ্চে উঠেছে। তার পরেই দেশে পেট্রল-ডিজেলের দাম আকাশছোঁয়া হয়ে দাঁড়িয়েছে, তাতে গাড়ি এবং মোটরবাইক চাপার সাহস পাচ্ছেন না সাধারণ মানুষ।

মঙ্গলবার নতুন করে দাম বাড়ার পর রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রলের দাম বেড়ে ৯০.৯৩ টাকা হয়েছে। মু্ম্বইয়ে লিটার প্রতি পেট্রলের দাম ৯৭.৩৪ টাকা। কলকাতায় ৯১.১২ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছে পেট্রল। চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রলের দাম ৯২.৯০ টাকা হয়েছে। বেঙ্গালুরু (৯৩.৫৬/লিটার), ভুবনেশ্বর (৯২/লিটার), হায়দরাবাদ (৯৪.৫৪/লিটার), জয়পুর (৯৭.৩৪/লিটার), পটনা (৯৩.৫৬/লিটার) এবং তিরুঅনন্তপুরমেও (৯২.৮১/লিটার)পেট্রলের দাম আকাশছোঁয়া।

একই ভাবে ডিজেলের মূল্যবৃদ্ধিও অব্যাহত দেশে। দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে হয়েছে ৮১.৩২ টাকা। মুম্বইয়ে প্রতি লিটার ডিজেলের দাম পড়ছে ৮৮.৪৪ টাকা। কলকাতায় ৮৪.২০ টাকা প্রতি লিটারে ডিজেল বিক্রি হচ্ছে। চেন্নাইয়ে প্রতি লিটার ডিজেলের দাম ৮৬.৩১ টাকা।

Advertisement

জ্বালানির এই আকাশছোঁয়া দাম থেকে সাধারণ মানুষকে অব্যাহতি দিতে, মঙ্গলবার থেকে প্রতি লিটার পেট্রল এবং ডিজেলে ১ টাকা সেস কমিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু নতুন করে দাম বাড়ায় আপাতত রেহাই পাচ্ছেন না সাধারণ মানুষ।

Advertisement