Advertisement
২৩ জুন ২০২৪
Hathras Gangrape

নারী নির্যাতনের অভিযোগে এফআইআর বাধ্যতামূলক, নয়া নির্দেশিকা কেন্দ্রের

পদক্ষেপে গাফিলতি হলে কড়া হাতে তা মোকাবিলা করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

হাথরস কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ জারি।

হাথরস কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ জারি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ১৭:৫৭
Share: Save:

হাথরস-কাণ্ড নিয়ে গোটা দেশ তোলপাড়। সেই আবহে মহিলাদের উপর অত্যাচারের ঘটনায় লাগাম টানতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নতুন করে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মহিলাদের উপর ঘটা প্রতিটি অপরাধের ক্ষেত্রে পুলিশি পদক্ষেপ বাধ্যতামূলক বলে ওই নির্দেশে বলা হয়েছে। পদক্ষেপে গাফিলতি হলে কড়া হাতে তা মোকাবিলা করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সম্প্রতি উত্তপ্রদেশের হাথরসের বুলগড়হী গ্রামে ঘটে যাওয়া ঘটনার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশিকা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ওই নির্দেশিকায় মহিলা সংক্রান্ত যে কোনও অপরাধের ক্ষেত্রে মূলত তিনটি বিষয়ে জোর দেওয়া হয়েছে।

• পুলিশে অভিযোগ (এফআইআর) দায়ের বাধ্যতামূলক

• ৬০ দিনের মধ্যে অভিযোগের তদন্ত শেষ করা

• ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে অনুমতি নিয়ে পেশাদার চিকিৎসককে দিয়ে ডাক্তারি পরীক্ষা সেরে ফেলা

আরও পড়ুন: ডেবিট কার্ডেও ইএমআই সুবিধা, পুজোর মুখে ঘোষণা স্টেট ব্যাঙ্কের

অভিযুক্তের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ নিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট আধিকারিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বলা হয়েছে, বাধ্যতামূলক পদক্ষেপগুলি মেনে চলতে ব্যর্থ হলে বিচারের ক্ষেত্রে তা ভাল হবে না, বিশেষ করে নারী নিরাপত্তার প্রশ্নে।

আরও পড়ুন: পাগড়ি বিতর্কে ব্যবস্থা নিতে মমতাকে আর্জি অমরিন্দর, সুখবীরের

গত কয়েক দিন আগেই সামনে এসেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)-র রিপোর্ট। তাতে উল্লেখ করা হয়েছে, ধর্ষণ থেকে অপহরণ, অ্যাসিড হামলা থেকে গার্হস্থ্য হিংসা— মহিলাদের বিরুদ্ধে সব রকম অপরাধের গ্রাফই দেশে ঊর্ধ্বমুখী। রিপোর্টে এও বলা হয়েছে, ২০১৯ জুড়ে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন গড়ে ৮৭ জন ধর্ষণের শিকার হয়েছেন। হাথরস এবং এনসিআরবি-র রিপোর্ট, ওই দুই জোড়া ফলায় বিদ্ধ হয়েই কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE