×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ডেবিট কার্ডেও ইএমআই সুবিধা, পুজোর মুখে ঘোষণা স্টেট ব্যাঙ্কের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ অক্টোবর ২০২০ ১৫:১১
এসবিআই গ্রাহকদের নতুন সুবিধা।

এসবিআই গ্রাহকদের নতুন সুবিধা।

পুজোয় কেনাকাটা করবেন, কিন্তু একসঙ্গে টাকা মেটানোয় অসুবিধা? শুধু ক্রেডিট কার্ড নয়, এবার ডেবিট কার্ডেও মাসে মাসে টাকা মেটানোর সুবিধা পাবেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহকরা। তবে সেটা সকলের জন্য নয়। ব্যাঙ্কের তরফে বাছাই গ্রাহকদেরই আপাতত এই সুবিধা মিলবে। এসবিআই জানিয়েছে, নির্বাচিত গ্রাহকরা ডেবিট কার্ড থেকেও ইএমআই-এর সুযোগ পাবেন। অনলাইন কেনাকাটা কিংবা দোকানে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা মেটানোর সময়ে এই সুযোগ পাওয়া যাবে। কেনাকাটা করে তা সহজ মাসিক কিস্তিতে ব্যাঙ্ককে শোধ করার সুযোগ মিলবে। এতদিন এই সুবিধা শুধুমাত্র ক্রেডিট কার্ডের ক্ষেত্রেই মিলত। অর্থাৎ, এবার ডেবিট কার্ডের মাধ্যমে ক্রেডিট কার্ডের এই সুবিধা পাওয়া যাবে।

করোনার ভয় যতই থাকুক পুজোর কেনাকাটা শুরু হয়ে গিয়েছে। শুধু বাংলাতেই নয়, গোটা দেশেই একটু একটু করে জমে উঠছে উৎসবের বাজার। আর এবার কেনাকাটার অনেকটাই হচ্ছে অনলাইনে। দোকান থেকে কেনার ক্ষেত্রেও ইদানীং বেড়েছে ডিজিটাল লেনদেন। সেই সময়ে এই সিদ্ধান্ত অনেক ক্রেতাকেই সুবিধা দেবে বলে মনে করছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

নতুন নিয়মে এই সুযোগ পাওয়া প্রি-অ্যাপ্রুভড গ্রাহকরা ই-কমার্স সংস্থা অ্যামাজন ও ফ্লিপকার্ট থেকে বা কোনও স্টোরে কার্ড সোয়াইপ করে টিভি, ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিন, গাড়ি, ফার্নিচার ইত্যাদি ভোগ্যপণ্য কিনলে ডেবিট কার্ডেও ইএমআই-এর মাধ্যমে টাকা মেটানোর সুবিধা নিতে পারবেন। কেনার সময়েই মাসিক কিস্তিতে কনভার্ট করার সুযোগ মিলবে। তবে এর জন্য কমপক্ষে ৮ হাজার টাকার কেনাকাটা করতে হবে। ৬, ৯, ১২ ও ১৮ মাসের কিস্তিতে টাকা মেটানো যাবে। কিস্তির সময় অনুযায়ী আসল ও সুদ মিলিয়ে ইএমআই-এর পরিমাণ ঠিক হবে।

Advertisement

কোনও গ্রাহক কী করে জানবেন তাঁর ডেবিট কার্ডে ইএমআই সুবিধা মিলবে কিনা?

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, এসএমএস করেই গ্রাহকরা এই তথ্য পেয়ে যাবেন। এর জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে এসএমএস পাঠাতে হবে। ৫৬৭৬৭৬ নম্বরে এসএমএস পাঠাতে হবে DCEMI লিখে। এর পরেই ব্যাঙ্ক জানিয়ে দেবে সংশ্লিষ্ট কার্ডে ইএমআই-এর সুযোগ রয়েছে কিনা।

Advertisement