×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৭ জানুয়ারি ২০২১ ই-পেপার

কর্নাটকে জোটে রাজি কংগ্রেস

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু০২ ডিসেম্বর ২০১৯ ০১:৫৬
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

মহারাষ্ট্রে এনসিপি-শিবসেনার সঙ্গে হাত মিলিয়ে ক্ষমতা দখল করে উজ্জীবিত কংগ্রেস। কর্নাটকেও ফের জেডিএসের সঙ্গে জোট বেঁধে সরকার গড়তে তাদের আপত্তি নেই বলে আজ জানিয়ে দিল কংগ্রেস।

জুলাইয়ে ১৭ জন বিধায়ক ‘বিদ্রোহ’ করায় পতন হয়েছিল জেডিএস-কংগ্রেস জোট সরকারের। তার পরে কংগ্রেস-জেডিএস জোট ভেঙেছে। ‘বিদ্রোহী’ নেতাদের বিধায়ক পদ খারিজ করেন কর্নাটক বিধানসভার স্পিকার। সেই সিদ্ধান্ত বহাল রাখলেও সুপ্রিম কোর্ট ওই বিধায়কদের ফের ভোটে লড়ার অধিকার দিয়েছে। তবে মাসকি ও আর আর নগর কেন্দ্র নিয়ে কর্নাটক হাইকোর্টে অন্য মামলা চলছে। ফলে সুপ্রিম কোর্টের নির্দেশের পরে ৫ ডিসেম্বর ১৫টি কেন্দ্রে উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেই উপনির্বাচনেও আলাদা ভাবেই লড়ছে জেডিএস ও কংগ্রেস।

২২৪ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার নেতৃত্বাধীন বিজেপিকে ১৫টি কেন্দ্রের মধ্যে অন্তত ৬টিতে জয়ী হতে হবে। বিজেপি প্রয়োজনীয় সংখ্যা না পেলে কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে তাদের আপত্তি নেই বলে আগেই ইঙ্গিত দিয়েছে জেডিএস। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়্গে বলেন, ‘‘তেমন পরিস্থিতি এলে গণতন্ত্রকে রক্ষা করতে উপযুক্ত পদক্ষেপ করা হবে। দেখুন মহারাষ্ট্রে শিবসেনা, কংগ্রেস ও এনসিপি মিলে সরকার গড়েছে।’’

Advertisement
Advertisement