Advertisement
০৩ মে ২০২৪
ordinance

CBI: তৃণমূলের অনুসরণে অধ্যাদেশের বিরুদ্ধে এ বার সুপ্রিম কোর্টে আবেদন কংগ্রেসেরও

সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ বাড়ানোর পরের দিন গুপ্তচর সংস্থা ‘র’ এবং গোয়েন্দা বিভাগ আইবি-র প্রধানেরও মেয়াদ বাড়ায় কেন্দ্র।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৫:১০
Share: Save:

সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধির কেন্দ্রীয় অধ্যাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে তৃণমূলের অনুসারী হল কংগ্রেস। বৃহস্পতিবার কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা সুপ্রিম কোর্টে নরেন্দ্র মোদী সরকারের অধ্যাদেশকে চ্যালেঞ্জ জানিয়েছেন। তাঁর দাবি, কেন্দ্রের নয়া অধ্যাদেশ ‘অসাংবিধানিক’।

বুধবার তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র কেন্দ্রের ওই অধ্যাদেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে ‘রিট পিটিশন’ দাখিল করেছিলেন। গত ১৪ নভেম্বর সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের কার্যকালের মেয়াদ দু’বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করে নরেন্দ্র মোদী সরকার। কিন্তু ‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। তাই আইন সংশোধনের জন্য অধ্যাদেশ (অর্ডিন্যান্স) জারি করা হয়েছিল।

মহুয়া অভিযোগ করেছিলেন, কেন্দ্রের এই পদক্ষেপ সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী। কারণ, গত বছর ইডি-র ডিরেক্টর সঞ্জয়কুমার মিশ্রের দু’বছরের মেয়াদ শেষ হওয়ার পরে তা আরও এক বছর বাড়িয়েছিল কেন্দ্র। এর বিরুদ্ধে মামলা হওয়ায় শীর্ষ আদালত রায় দিয়েছিল, মিশ্রের মেয়াদ আর বাড়ানো যাবে না।

সিবিআই এবং ইডি-র প্রধানদের মেয়াদ বাড়ানোর পরের দিন, ১৫ নভেম্বর দেশের গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ (আইবি)-এর প্রধানের কার্যকালের মেয়াদ বাড়ায় কেন্দ্র। বাড়নো হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং প্রতিরক্ষা সচিবের মেয়াদও। নয়া অধ্যাদেশকে হাতিয়ার করেই সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়। বিরোধীদের অভিযোগ, গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদগুলিতে রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার উদ্দেশ্যেই মেয়াদ বাড়ানোর এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE