Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Agnipath

Agnipath Protest: অগ্নি-বিক্ষোভে উত্তাল দেশ, বন্‌ধের বিহারে গাড়ি-ট্রেনে আগুন, উত্তরপ্রদেশে গ্রেফতার ২৬০

অগ্নি-প্রকল্পের বিরোধিতায় একাধিক রাজ্যে বিক্ষোভ জারি রয়েছে। উত্তরপ্রদেশেই ২৬০ জনকে গ্রেফতার করা হয়েছে। অশান্তির আগুন জ্বলছে বিহারেও।

ট্রেনে অগ্নিসংযোগ।

ট্রেনে অগ্নিসংযোগ।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৯:৪৭
Share: Save:

মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পে চুক্তিভিত্তিক সেনা নিয়োগের প্রতিবাদে গর্জে উঠেছেন দেশের তরুণদের একাংশ। গত ক’দিন ধরে রাজ্যে রাজ্যে বিক্ষোভের দাবানল ছড়িয়ে পড়েছে। সেকেন্দরাবাদে পুলিশের গুলিতে এক জনের মৃত্যুও হয়েছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে বহু ট্রেন। শনিবার সকালে বিহারে বন্‌ধ ঘিরে আবারও উত্তেজনা ছড়াল।

কেন্দ্রীয় প্রকল্পের বিরোধিতায় শনিবার বন্‌ধের ডাক দেওয়া হয়েছে বিহারে। সেখানে বহু গাড়ি জ্বালানোর অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। শুক্রবার বিহারে অগ্নি-বিক্ষোভ ঘিরে পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে। ট্রেনে আগুন, গাড়ি ভাঙচুর, বিজেপি কার্যালয়ে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনার সাক্ষী থেকেছে এই রাজ্য। এই অবস্থায় সে রাজ্যের বেশ কিছু এলাকায় ইন্টারনেট পরিষেবা সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

তেলঙ্গনার সেকেন্দরাবাদে বিক্ষোভে প্রথম মৃত্যু হয়েছে। বিক্ষোভ চলাকালীন পুলিশের গুলিতে ২৪ বছর বয়সি এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। নিহতের পরিবারকে ২৫ লাখ টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। পাশাপাশি পরিবারের এক সদস্যকে সরকারি চাকরি দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় তোলপাড় বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশও। কমপক্ষে ২৬০ জনকে গ্রেফতার করা হয়েছে সেখানে। লাঠি-বাঁশ উঁচিয়ে বিক্ষোভে শামিল হন সে রাজ্যের তরুণরা।

আরও এক বিজেপি শাসিত রাজ্য হরিয়ানাতেও বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছে। বল্লভগড়ে গাড়ি লক্ষ্য করে পাথর ছোড়েন বিক্ষোভকারীরা। জিন্দ এলাকায় রেলপথ কার্যত কব্জা করে নেন অবরোধকারীরা। রোহতকে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়। মধ্যপ্রদেশের ইনদওরে কমপক্ষে ১৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভ চলাকালীন দুই পুলিশকর্মী জখম হয়েছেন। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Agnipath Agnipath Scheme Bihar Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE