Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Agnipath Scheme

Agnipath Scheme: শিথিল অগ্নিপথ-বিধি, অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্র

কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বাড়ছে নিয়োগের ঊর্ধ্বসীমাও।

কেন্দ্রের নয়া প্রকল্পের প্রতিবাদে ক্ষোভের আঁচ দেশ জুড়ে।

কেন্দ্রের নয়া প্রকল্পের প্রতিবাদে ক্ষোভের আঁচ দেশ জুড়ে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৯:৩৭
Share: Save:

দেশ জুড়ে বিক্ষোভের মধ্যে আরও শিথিল হল ‘অগ্নিপথ’। অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বাড়ছে নিয়োগের ঊর্ধ্বসীমাও।

শনিবার কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, প্রথম ব্যাচের অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা আরও ৫ বছর বাড়ানো হল। প্রথমে ২১ বছর, পরে আন্দোলনের প্রেক্ষিতে ২৩, এ বার আরও বাড়ল নিয়োগের ঊর্ধ্বসীমা। তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য। তা ছাড়াও, অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন, সিআরপিএফে ‘অগ্নিবীর’দের অগ্রাধিকার দেওয়া হবে। তার পর দিনই সামনে এল এই ঘোষণা। এর ফলে চার দিন ধরে চলা বিক্ষোভের প্রশমন হবে বলে আশা করছে ওয়কিবহাল মহল।

এখন আধাসামরিক বাহিনীর পাঁচটি শাখায় ৭৩ হাজারের বেশি পদ খালি রয়েছে। এগুলি হল বিএসএফ, কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ, ইন্দো তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিএফ), সশস্ত্র সীমা বল বা এসএসবি এবং সিআইএসএফ। পাশাপাশি, ৭৩,২১৯টি পদ খালি রয়েছে সিএপিএফ এবং অসম রাইফেলসে।

অন্য দিকে, অগ্নিপথ-বিক্ষোভে গত চার দিন ধরে অশান্তি চলছে দেশে। বিহার থেকে উত্তরপ্রদেশ হয়ে তেলঙ্গনায় ছড়িয়ে পড়েছে অশান্তির আঁচ। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রেলপথ।ওয়ারেঙ্গলে মৃত্যু হয় সেনা হতে চাওয়া ২৪ বছরের রাকেশের। এই অশান্তির আবহে নতুন করে শিথিল হল অগ্নিপথের নিয়ম।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Agnipath Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE