Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Agnipath Scheme

Agnipath Scheme Protest: অগ্নিপথ নিয়ে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ৩৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ বন্ধ করল কেন্দ্র, ধৃত ১০

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ‘৮৭৯৯৭-১১২৫৯’ নম্বরটি চালু করেছে। এই নম্বরে অগ্নিপথ সংক্রান্ত সমস্ত তথ্য ও খবর যাচাই করা যাবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ২১:৩২
Share: Save:

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ৩৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ নিষিদ্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। ভুয়ো খবরের মাধ্যমে হিংসা ছড়ানোর অভিযোগে অন্তত ১০ জনকে গ্রেফতারও করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই সংক্রান্ত তথ্য যাচাইয়ের জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বরও তৈরি করেছে।

Advertisement

ভারতীয় সেনায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রকল্প অগ্নিপথের বিরোধিতায় গত তিন দিন ধরে আগুন জ্বলছে দেশের অন্তত এক ডজন রাজ্যে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানতে পারে, বিহারের মতো কিছু রাজ্যে হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে জমায়েত সংঘটিত করা হচ্ছে। সেই গ্রুপের মাধ্যমেই ছড়িয়ে পড়ছে অগ্নিপথ সম্পর্কিত বিভিন্ন ভুয়ো তথ্য ও খবর। যা দেখে আরও বিভ্রান্ত হচ্ছে যুব সমাজ। তার পরই তদন্ত করে ভুয়ো খবর ছড়ানো চলছে যে গ্রুপগুলো থেকে তা চিহ্নিত করে নিষিদ্ধ করে দেওয়া হয়। গ্রেফতার করা হয় অন্তত ১০ জনকে।

পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ‘৮৭৯৯৭-১১২৫৯’ নম্বরটি চালু করেছে। এই নম্বরে অগ্নিপথ সংক্রান্ত সমস্ত তথ্য ও খবর যাচাই করা যাবে। সরকার মনে করছে, এমন একটি ‘ফ্যাক্ট চেকিং’ নম্বর থাকলে তরুণ প্রজন্ম বিভ্রান্ত হয়ে বিপদে পা বাড়ানো থেকে সতর্ক থাকতে পারবে। সর্বোপরি সঠিক খবর সম্পর্কে ওয়াকিবহাল থাকতে পারবে।

গোয়েন্দারা মনে করছেন, অগ্নিপথের বিরোধিতায় দেশ জুড়ে বিরোধিতার আগুন জ্বালানোর নেপথ্যে হাত থাকতে পারে কতিপয় কোচিং সেন্টারের। যেখানে সেনায় নিয়োগের প্রশিক্ষণ দেওয়া হয়। পটনায় ধৃতদের মোবাইল ফোন ঘেঁটে এই সন্দেহ আরও দৃঢ় হয়েছে। হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে এমন অনেক বার্তা চালাচালি করা হয়েছে, বাস্তবে যার কোনও অস্তিত্ব নেই, এমনই দাবি গোয়েন্দাদের একটি অংশের। একই অভিযোগে তেলঙ্গানায় এক কোচিং সেন্টারের মালিককে গ্রেফতারও করা হয়েছে। এই প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যাতে ভুয়ো খবর ছড়িয়ে পড়া আটকানো যায়, তাতেই তৎপর হয়েছে সরকার।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.