Advertisement
০১ মে ২০২৪
Jagdeep Dhankhar

বাজেট অধিবেশন শুরুর আগে রাজ্যসভার ১১ জন সাংসদের সাসপেনশন তুলে নিলেন অধ্যক্ষ ধনখড়

রংবোমা হানার ঘটনার জেরে সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে শীতকালীন অধিবেশনে বিক্ষোভ দেখিয়েছিলেন বিরোধী সাংসদেরা। তার জেরে সংসদের দু’কক্ষের ১৪৬ জন সাংসদেকে সাসপেন্ড করা হয়েছিল।

জগদীপ ধনখড়।

জগদীপ ধনখড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ২১:৪২
Share: Save:

বুধবার শুরু হচ্ছে দ্বিতীয় মোদী সরকারের শেষ সংসদ অধিবেশন। তার আগের দিন রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করলেন অধ্যক্ষ জগদীপ ধনখড়। তাঁর দফতর থেকে মঙ্গলবার এই ঘোষণা করা হয়েছে।

সংসদের শীতকালীন অধিবেশনে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’ সংসদের দুই কক্ষের মোট ১৪৬ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। তাঁদের মধ্যেই রয়েছেন এই ১১ সাংসদ। অধ্যক্ষ ধনখড় সংবিধানে উল্লিখিত সংসদ পরিচালনা বিধির ২০২ এবং ২৬৬ ধারায় তাঁর বিশেষ ক্ষমতা ব্যবহার করে ওই ১১ রাজ্যসভা সাংসদকে আসন্ন বাজেট অধিবেশনে যোগদানের অধিকার ফিরিয়ে দিচ্ছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

রংবোমা হানার ঘটনার জেরে সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে শীতকালীন অধিবেশনে বিক্ষোভ দেখিয়েছিলেন সাংসদেরা। তারই জেরে লোকসভা এবং রাজ্যসভার মোট ১৪৬ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। এঁদের মধ্যে ১৩২ জনকে শুধু শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়। বাকি রাজ্যসভার ১১ এবং লোকসভার তিন জন সাংসদে সাসপেনশনের মেয়াদ বিবেচনার ভার দেওয়া হয়েছিল সংসদের স্বাধিকার রক্ষা কমিটিকে। স্বাধিকার রক্ষা কমিটি মঙ্গলবার লোকসভার তিন সাসপেন্ডেড সাংসদের সাসপেনশনও প্রত্যাহার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE