Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Air India

বান্ধবীকে ককপিটে নিয়ে যাওয়ার ঘটনায় পাইলট সাসপেন্ড, ৩০ লক্ষ জরিমানা এয়ার ইন্ডিয়াকে

গত ২৭ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার একটি বিমানের পাইলট বান্ধবীকে ককপিটে ডেকে নিয়ে যান বলে অভিযোগ করেন বিমানেরই এক কর্মী। আনানো হয় মদ, খাবারও। প্রায় ঘণ্টাখানেক বান্ধবী ককপিটে ছিলেন।

representational image

এয়ার ইন্ডিয়ার পাইলটকে সাসপেন্ড করল ডিজিসিএ। — প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৯:২৮
Share: Save:

মহিলা বন্ধুকে নিয়ে বিমানের ককপিটে ‘ভাল সময়’ কাটানোয় অভিযুক্ত এয়ার ইন্ডিয়ার পাইলটকে ২ মাসের জন্য সাসপেন্ড করা হল। পাশাপাশি এই ঘটনার জন্য এয়ার ইন্ডিয়াকে ৩০ লক্ষ টাকা জরিমানাও করেছে ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

গত ২৭ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার একটি বিমানের পাইলট তাঁর মহিলা বন্ধুকে ককপিটে ডেকে নিয়ে যান বলে অভিযোগ করেন বিমানেরই এক কর্মী। তাঁর অভিযোগ ছিল, নিয়ম অনুযায়ী ককপিটে যাত্রীরা কেউ ঢুকতে পারেন না। কিন্তু সেই নিয়ম ভঙ্গ করে পাইলট তাঁর বান্ধবীকে ককপিটে ঢোকার অনুমতি দেন। শুধু তা-ই নয়, বিমানকর্মীদের বলা হয়, বান্ধবীকে স্বাগত জানানোর জন্য ককপিটে সব রকম ব্যবস্থা করতে। এ ছাড়াও মদ, খাবার দেওয়ারও নাকি নির্দেশ দেওয়া হয় কর্মীদের। ওই বিমানকর্মীর আরও অভিযোগ, বান্ধবী যাতে আরাম করে বসতে পারেন, তার জন্য বালিশের ব্যবস্থা করতেও বলা হয়। ঠিক যেমনটা বাড়ির শোওয়ার ঘরে ব্যবস্থা করা হয়, তেমনই আয়োজন করতে বলা হয়েছিল। ওই বিমানকর্মীর দাবি, “আমাকে যখন মহিলার জন্য পানীয় এবং খাবার আনতে বলা হয়, ক্যাপ্টেনকে বলেছিলাম, ককপিটে আমি মদ পরিবেশন করতে পারব না। এ কথা শুনে তিনি একটু চটে যান। তার পর থেকেই আমার সঙ্গে পরিচারকের মতো ব্যবহার করতে থাকেন।”

ঘণ্টাখানেকেরও বেশি সময় দু’জন ককপিটে ছিলেন বলে জানা গিয়েছে। এই ঘটনা নিয়ে তোলপাড় পড়ে যায়। ডিজিসিএ এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ করে, সঠিক সময়ে তারা ঘটনার কথা জানায়নি। একই সঙ্গে বিষয়টি যতটা গুরুত্ব দিয়ে বিবেচনা করা উচিত ছিল, এয়ার ইন্ডিয়ার পক্ষে তাতেও ঘাটতি ছিল বলে মনে করছে ডিজিসিএ। তার পরেই এয়ার ইন্ডিয়াকে ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Pilot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE