Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mainpuri Bypoll

শ্বশুরের মৈনপুরীতে বিশাল জয় পুত্রবধূর! বিধানসভার উপনির্বাচনে বিরোধীরা ৪, বিজেপি ২

ওড়িশার পদমপুর বিধানসভার উপনির্বাচনে বিজেডি প্রার্থী। উত্তরপ্রদেশের খাটুলি বিধানসভায় জয় পেয়েছে চরণ সিংহের দল আরএলডি। সে রাজ্যের আর একটি বিধানসভা আসন রামপুরে জয়ী হয়েছে বিজেপি।

মৌনপুরীতে গড় ধরে রাখলেন ডিম্পল। বিদ্রোহে ইতি টেনে আনুষ্ঠানিক ভাবে সমাজবাদী পার্টিতে ফিরলেন শিবপাল সিংহ যাদব।

মৌনপুরীতে গড় ধরে রাখলেন ডিম্পল। বিদ্রোহে ইতি টেনে আনুষ্ঠানিক ভাবে সমাজবাদী পার্টিতে ফিরলেন শিবপাল সিংহ যাদব। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৬:৫০
Share: Save:

নিজেদের গড় ধরে রাখল সমাজবাদী পার্টি। মৈনপুরী লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিপুল ব্যবধানে জয় পেলেন দলের প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব। গণনার শুরু থেকেই এগিয়ে ছিলেন ডিম্পল। তার পর বেলা যত গড়িয়েছে, ততই ব্যবধান বেড়েছে ডিম্পলের। শেষ পর্যন্ত নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির রঘুরাজ সিংহ শাক্যকে ২৮৬,৮১২ ভোটে পরাজিত করে লোকসভায় যেতে চলেছেন ডিম্পল।

সমাজবাদী পার্টির এই সাফল্যের দিনেই আবার দলে ফিরলেন মুলায়মের ভাই, তথা অখিলেশের কাকা শিবপাল সিংহ যাদব। বৃহস্পতিবার সমাজবাদী পার্টির আর এক গড় তথা যাদব পরিবারের পৈতৃক বসতভূম সৈফাইতে শিবপালের হাতে দলের পতাকা তুলে দেন অখিলেশ। দু’জনকে হাসিমুখে ছবি তুলতেও দেখা যায়। পরে তাঁদের হাসিমুখের সেই ছবি দলের টুইটার হ্যান্ডলে পোস্ট করা হয়।

অতীতে ভাতিজার বিরুদ্ধে দলে একনায়কতন্ত্র চালানোর অভিযোগ তুলে দল ছেড়েছিলেন শিবপাল। তৈরি করেছিলেন নিজের দল প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া)। দাদা মুলায়মের মৃত্যুর পর আবার কাছাকাছি আসতে দেখা গিয়েছিল অখিলেশ এবং শিবপালকে। মৈনপুরীতে মুলায়মের পুত্রবধূ তথা অখিলেশ-পত্নী প্রার্থী হওয়ার পর তাঁকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেন শিবপাল। ডিম্পলের হয়ে প্রচারে বেরোতেও দেখা যায় তাঁকে। বৃহস্পতিবার ভোটের ফলাফল স্পষ্ট হওয়ার পর এই বৃত্তটাই সম্পূর্ণ হল। সমাজবাদী পার্টিতে মিশে গেল শিবপালের দল।

১৯৯৬ সাল থেকে মৈনপুরী আসনটি যাদব পরিবারের হাতেই রয়েছে। শেষ লোকসভা নির্বাচনে এই আসনে জয়ী হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম। গত ১০ অক্টোবর তাঁর মৃত্যুর কারণে এই আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে নির্বাচন কমিশন। যোগীরাজ্যের যাদব অধ্যুষিত এই আসন দখলে রাখতে মুলায়মের পু্ত্রবধূকে প্রার্থী করেছিল সমাজবাদী পার্টি। ভোটের ফলাফলে ইঙ্গিত, মুলায়মের প্রয়াণে সহানুভূতির আবহে এই কেন্দ্রে যাদব এবং মুসলিম ভোটব্যাঙ্ক অক্ষুণ্ণ রেখেছে অখিলেশের দল।

দেশের ৫টি রাজ্যের ৬টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলও সামনে এসেছে। ওড়িশার পদমপুর বিধানসভার উপনির্বাচনে বিজেডি প্রার্থী বর্শা সিংহ বরিহা বিজেপি প্রার্থী প্রদীপ পুরোহিতকে ৪২,৬৭৯ ভোটে হারিয়েছেন। উত্তরপ্রদেশের খাটুলি বিধানসভায় জয় পেয়েছে চরণ সিংহের দল আরএলডি। দলের প্রার্থী মদন ভাইয়া ২২, ১৪৩ ভোটে হারিয়েছেন বিজেপি প্রার্থী রাজকুমারীকে। উত্তরপ্রদেশের আর একটি বিধানসভা আসন রামপুরে জয়ী হয়েছে বিজেপি। এই আসনে সমাজবাদী পার্টির প্রার্থী অসীম রাজাকে ৩৪, ১৩৬ ভোটে পরাস্ত করেছেন বিজেপি প্রার্থী কেদারপ্রসাদ গুপ্ত।

গুজরাতে শোচনীয় ফলাফল করলেও পড়শি রাজ্য রাজস্থানের বিধানসভা উপনির্বাচনে জয় পেয়েছে কংগ্রেস। সে রাজ্যের সর্দারশাহর কেন্দ্রে দলের প্রার্থী অনিলকুমার শর্মা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির অশোক কুমারকে ২৬,৮৫২ ভোটে পরাস্ত করেছেন। ছত্তীসগঢ়ের বিধানসভা উপনির্বাচনেও সাফল্য পেয়েছে কংগ্রেস। কংগ্রেস প্রার্থী সাবিত্রী মনোজ মাণ্ডবী ২১,১৭২ ভোটে পরাস্ত করেছেন বিজেপি প্রার্থী ব্রহ্মানন্দ নেতামকে। বিহারের কুরহানি বিধানসভার উপনির্বাচনে বিজেপি প্রার্থী কেদারপ্রসাদ গুপ্তর কাছে ৩,৬৪৯ ভোটে পরাস্ত হয়েছেন রাজ্যের অন্যতম শাসক দল জেডি (ইউ)-র প্রার্থী মনোজ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE