Advertisement
০২ মে ২০২৪
COVID-19

অক্সিজেনের অভাবে কোভিড রোগীদের মৃত্যু গণহত্যার শামিল: এলাহাবাদ হাইকোর্ট

উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে কোভিড রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। সেই বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় এলাহাবাদ হাইকোর্টে।

এলাহাবাদ হাইকোর্ট।

এলাহাবাদ হাইকোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৫ মে ২০২১ ০৯:৫২
Share: Save:

অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনও করোনা আক্রান্ত রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে জানাল এলাহাবাদ হাইকোর্ট। শুধু তাই নয়, এই ধরনের ঘটনা গণহত্যার থেকে কম নয় বলেও জানিয়েছে আদালত।

উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে সম্প্রতি অক্সিজেনের অভাবে কোভিড রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

বিচারপতিদের তরফে পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘‘হাসপাতালে শুধুমাত্র অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা যন্ত্রণা পেয়েছি। এই ধরনের ঘটনা অপরাধমূলক এবং তা কোনও অর্থেই গণহত্যার থেকে কম নয়। আর এই গণহত্যার দায় তাঁদের উপর বর্তায় যাঁদের কাজ প্রতিটি মুহূর্তে রোগীদের অক্সিজেন সরবরাহ করা। যখন বিজ্ঞানের এত উন্নতি হয়েছে, হৃদযন্ত্র প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মতো ঘটনা ঘটছে, তখন এ ভাবে কী করে আমরা মানুষকে মরতে দিতে পারি?’’

লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে মৃত্যুর যে অভিযোগ উঠেছে সেই বিষয়ে তদন্ত করে ৪৮ ঘণ্টার মধ্যে দুই জেলার জেলাশাসককে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Genocide Oxygen Covid Death COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE