Advertisement
১০ মে ২০২৪
Friendship with Crane

আহত সারসকে উদ্ধার করে সুস্থ করে তুলেছিলেন, সেই যুবকের বিরুদ্ধেই মামলা দায়ের করল বন দফতর!

বছরখানেক আগে বাড়ি থেকে কিছুটা দূরে মাঠ থেকে একটি সারসকে আহত অবস্থায় উদ্ধার করেছিলেন আরিফ। সারসটির পা ভেঙে গিয়েছিল। বাড়িতে নিয়ে এসে সারসের সেবা-শুশ্রূষা করে সুস্থ করে তোলেন।

Md Arif rescued crane in UP

সারসের সঙ্গে আরিফ মহম্মদ। অমেঠীর ‘জয়-বীরু’। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
অমেঠী শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৬:৫৬
Share: Save:

সারসের জীবন বাঁচিয়ে বেকায়দায় উত্তরপ্রদেশের অমেঠীর যুবক মহম্মদ আরিফ। তাঁর বিরুদ্ধে মামলা করেছে রাজ্য বন দফতর। ইতিমধ্যেই তাঁকে একটি নোটিস পাঠিয়ে আগামী ৪ এপ্রিল গৌরীগঞ্জের বিভাগীয় বন দফতরে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বছরখানেক আগে বাড়ি থেকে কিছুটা দূরে মাঠ থেকে একটি সারসকে আহত অবস্থায় উদ্ধার করেছিলেন আরিফ। সারসটির পা ভেঙে গিয়েছিল। বাড়িতে নিয়ে এসে সারসের সেবা-শুশ্রূষা করে সুস্থ করে তোলেন। তার পর সেটিকে আবার মাঠে ছেড়ে দিয়ে এসেছিলেন। কিন্তু সারসটি আবার ফিরে আসে আরিফের কাছেই। সেই থেকে আরিফের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে ওঠে সারসটির।

আরিফ এবং সারসের বন্ধুত্বের কথা অমেঠীর লোকজনের মুখে মুখে ঘোরে। ওদের অমেঠীর ‘জয়-বীরু’ বলেই চেনে লোকজন। গত ২১ মার্চ সারসটিকে আরিফের বাড়ি থেকে উদ্ধার করে নিয়ে যায় বন দফতর। সেটিকে রায়বরেলীর সামাসপুর অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

সারসটিকে নিজের কাছে রাখার অভিযোগে বন দফতর আরিফের বিরুদ্ধে মামলা করেছে। শনিবার আরিফকে নোটিস পাঠিয়েছে তারা। গৌরীগঞ্জের বিভাগীয় সহ-বনাধিকারিক রণবীর সিংহ জানিয়েছেন, বন্যপ্রাণ সংরক্ষণ আইনে আরিফের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crane Amethi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE