×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

পরীক্ষা সফল, চিনের বিমান হানা ঠেকাতে এ বার এলএসি-তে ‘আকাশ’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি০৪ ডিসেম্বর ২০২০ ২০:০৯
আকাশ ক্ষেপণাস্ত্র— ফাইল চিত্র।

আকাশ ক্ষেপণাস্ত্র— ফাইল চিত্র।

চিনা বিমানবাহিনীর হামলা ঠেকাতে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) আকাশ ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে ভারতীয় বাহিনী। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, নয়া প্রযুক্তির আকাশ ক্ষেপণাস্ত্রের ধারাবাহিক পরীক্ষা সফল হওয়ার পরেই এই সিদ্ধান্ত।

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, গত সপ্তাহে অন্ধ্রপ্রদেশের সূর্যলঙ্কা টেস্ট ফায়ারিং সেন্টারে দেশীয় প্রযুক্তিতে তৈরি মাঝারি পাল্লার ‘ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র’ আকাশের ১০টি পরীক্ষা সফল হয়েছে। ভারতীয় বায়ুসেনার এক আধিকারিক বলেছেন, ‘কম্বাইনড গাইডেড ওয়েপনস ফায়ারিং ২০২০ এক্সারসাইজ’-এর অঙ্গ হিসেবেই এই পরীক্ষা হয়েছিল। অধিকাংশ ক্ষেত্রেই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে আকাশ।’’

ওই আধিকারিক জানান, এলএসি-র যে এলাকাগুলিতে চিনা বিমানবাহিনী আশাকসীমা লঙ্ঘন করতে পারে বলে আঁচ মিলেছে, সেখানেই মোতায়েন করা হবে আকাশ। বায়ুসেনার একটি সূত্রের খবর, চিনের জেএইচ-১৭ থান্ডার এমনকি, পঞ্চম প্রজন্মের জে-২০ স্টেল্‌থ (রাডার নজরদারি এড়াতে সক্ষম) যুদ্ধবিমানের সম্ভাব্য হামলার মোকাবিলায় আকাশ কার্যকরী ভূমিকা নিতে সক্ষম। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং ভারত ডায়ানামিক্স লিমিটেড যৌথ উদ্যোগে আকাশের নয়া সংস্করণটি তৈরি করেছে।

Advertisement

আরও পড়ুন: ঝুলিতে মাত্র ১, মহারাষ্ট্রে বিধান পরিষদ ভোটে ধাক্কা খেল বিজেপি

নিরাপত্তা বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী সম্প্রতি বায়ুসেনার ভাঁড়ারে ৫,৫০০ কোটি টাকার ক্ষেপণাস্ত্র আনার প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। এ জন্য মোট ৭টি নয়া মিসাইল স্কোয়াড্রন গঠন করা হবে। বায়ুসেনার ওই আধিকারিক জানান, চিনের পাশাপাশি পাকিস্তান সীমান্তেও মোতায়েন করা হবে ওই নয়া স্কোয়াড্রনগুলি।

আরও পড়ুন: শুভেন্দু ঘনিষ্ঠ জেলা কর্মাধ্যক্ষের নিরাপত্তা ফেরাল পশ্চিম মেদিনীপুর পুলিশ

Advertisement