Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ami Shah

Amit Shah: স্বদেশী আন্দোলন গাঁধীর, তারই নবতম সংস্করণ মোদীর আত্মনির্ভর ভারত: অমিত শাহ

গাঁধীজির ৭৪তম মৃত্যুবার্ষিকীতে শাহ বলেন, ‘‘মেক ইন ইন্ডিয়া এবং আত্মনির্ভর ভারত হল বাপুর স্বদেশী আন্দোলনের প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ্য’’।

গাঁধী মৃত্যুবার্ষিকীতে মোদীর আত্মনির্ভর ভারতের কথা বললেন শাহ।

গাঁধী মৃত্যুবার্ষিকীতে মোদীর আত্মনির্ভর ভারতের কথা বললেন শাহ। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
আমদাবাদ শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৮:৫৩
Share: Save:

গাঁধীজিকে মনে রেখেছে মানুষ। কিন্তু, খাদির ঐতিহ্যের কথা ভুলে গিয়েছিল সবাই। রবিবার মহাত্মা গাঁধীর ৭৪তম মৃত্যুবার্ষিকীতে আমদাবাদে তাঁর দেওয়ালচিত্রের উদ্বোধনী অনুষ্ঠানে এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি তাঁর দাবি, খাদি শিল্পকে পুনরায় ফিরিয়ে এনেছে মোদী সরকার। তাঁর কথায় এটাই ‘আত্মনির্ভর ভারত’।

শাহের কথায়, ‘‘বাপু আমাদের শিখিয়েছিলেন খাদির গুরুত্ব। কিন্তু দুর্ভাগ্যবশত আমরা তা ভুলে গিয়েছিলাম। গুজরাতের সন্তান নরেন্দ্র মোদীর হাতে পুনরুজ্জীবিত হয়েছে খাদি শিল্প।’’ তাঁর আরও সংযোজন, ‘‘মেক ইন ইন্ডিয়া এবং আত্মনির্ভর ভারত হল বাপুর স্বদেশী আন্দোলনের প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ্য’’। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এও জানান, গুজরাতবাসী যেন অন্তত একটি ব্যবহার্য জিনিস খাদির ব্যবহার করেন, সেটা রুমালও হতে পারে।

শাহ দাবি করেন, স্বাধীনতার পর গাঁধীজির শক্তিশালী ভারত তৈরির চিন্তাধারাই ভুলে গিয়েছিলেন সবাই। দেশের প্রধানমন্ত্রী হয়ে মোদীই তাকে নতুন আঙ্গিক দিয়েছেন। তিনি আরও বলেন, ‘‘গাঁধীজি শুধু ভারতের স্বাধীনতার জন্য যুদ্ধ করেননি, স্বদেশী, সত্যাগ্রহ, স্বভাষা, সাধনশুদ্ধি, অপরিগ্রহ, প্রার্থনা, উপোস এবং সরলতার মাধ্যমে স্বাধীনতা অর্জনের পর দেশকে পুনর্গঠনের প্রস্তাব দিয়েছিলেন।’’ আর গাঁধীজির এ হেন চিন্তাধারা বিজেপি সরকারই নানা ভাবে কাজে লাগিয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী।

তাঁর বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেন, ‘‘দেশের নতুন শিক্ষানীতিতে জোর দেওয়া হয়েছে মাতৃভাষার উপর। শিল্পের জন্য আলাদা করে গুরুত্ব পেয়েছে খাদি।’’ প্রসঙ্গত, ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি বিড়লা হাউসে নাথুরাম গডসের গুলিতে নিহত হন মহাত্মা গাঁধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ami Shah Gandhiji Ahmedabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE