Advertisement
০৪ মে ২০২৪
Jilipi

পাকিস্তানে জিলিপি বানানো হয় কী ভাবে? পড়শি দেশের পদ্ধতি জানালেন ভারতীয় শিল্পপতি

ভিডিয়োতে একটি বড় তেলের কড়াইয়ের সামনে এক ব্যক্তিকে দেখা যাচ্ছে যন্ত্রের সাহায্যে জিলিপি ভাজতে। সেই জিলিপি বানানোর পদ্ধতি যেমন আলাদা, তেমনই ভারতীয় জিলিপির মতো দেখতেও নয় তাকে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৫
Share: Save:

জিলিপি ভারতীয় মিষ্টি। তবে পাকিস্তানেও জিলিপি খাওয়া হয়। যেমন ভারতে খাওয়া হয় করাচি হালুয়া। কিন্তু পাকিস্তানে জিলিপি কারা বানান? যাঁরা বানান তাঁরা কি ভারতীয় পদ্ধতিই অনুসরণ করেন? সম্প্রতি ভারতীয় শিল্পপতি আনন্দ মহিন্দ্রা একটি ভিডিয়ো শেয়ার করেছেন। তাতে দেখা যাচ্ছে পাকিস্তানে জিলিপি তৈরি হচ্ছে সম্পূর্ণ নতুন পদ্ধতিতে।

ভিডিয়োতে একটি বড় তেলের কড়াইয়ের সামনে এক ব্যক্তিকে দেখা যাচ্ছে যন্ত্রের সাহায্যে জিলিপি ভাজতে। সেই জিলিপি বানানোর পদ্ধতি যেমন আলাদা, তেমনই ভারতীয় জিলিপির মতো দেখতেও নয় তাকে। বিবরণে ভারতীয় শিল্পপতি লিখেছেন, আমি প্রযুক্তি ভালবাসি। কিন্তু বলতে বাধ্য হচ্ছি থ্রিডি পেন্টিংয়ের যন্ত্র দিয়ে জিলিপি তৈরি করতে দেখে একটা মিশ্র অনুভূতি হচ্ছে।

আনন্দ লিখেছেন, ‘‘কড়াইতে হাতে করে জিলিপি ভাজতে দেখার মজা আলাদা। আমার ছোট থেকেই তা দেখতে ভাল লাগে। আমি মনে করি ওর মধ্যে একটা শিল্প লুকিয়ে আছে। বোধ হয় নিজেকে যতটা আধুনিক মনে করতাম, ততটা নয়। আমি হয়তো একটু পুরনো পন্থীই।’’

আনন্দের শেয়ার করা ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে তাতে লেখা রয়েছে, ফৈসলাবাদের পিপ্পলবাটার জিলিপিওয়ালার দোকানের দৃশ্য ভিডিয়োটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jilipi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE