Advertisement
০৪ মে ২০২৪
Andhra Pradesh Election 2024

রাহুল, খড়্গের উপস্থিতিতে কংগ্রেসে যোগ দিলেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন্মোহনের বোন শর্মিলা

অন্ধ্রের রাজনীতিতে কংগ্রেসের পুনরুত্থানের লক্ষ্যে শর্মিলাকে কাজে লাগানো হতে পারে। গত দু’টি বিধানসভা এবং লোকসভা ভোটে সেখানে একটিও আসনে জিততে পারেনি কংগ্রেস।

(বাঁ দিক থেকে) রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গে এবং ওয়াইএস শর্মিলা।

(বাঁ দিক থেকে) রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গে এবং ওয়াইএস শর্মিলা। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৩:৫৪
Share: Save:

জল্পনা চলছিল কয়েক মাস ধরেই। শেষ পর্যন্ত তা সত্যি প্রমাণিত করে কংগ্রেসে যোগ দিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির বোন তথা অবিভক্ত অন্ধ্রের প্রয়াত মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির কন্যা শর্মিলা। বৃহস্পতিবার নয়াদিল্লিতে রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের উপস্থিতিতে ‘হাত’ শিবিরে সামিল হলেন তিনি। শর্মিলার দল ওয়াইএসআর তেলঙ্গানা পার্টিও আনুষ্ঠানিক ভাবে মিশে গেল কংগ্রেসে।

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, অন্ধ্রের রাজনীতিতে কংগ্রেসের পুনরুত্থানের লক্ষ্যে শর্মিলাকে কাজে লাগানো হতে পারে। গত দু’টি বিধানসভা এবং লোকসভা ভোটে অন্ধ্রে একটিও আসনে জিততে পারেনি কংগ্রেস। সম্প্রতি, মুখ্যমন্ত্রী জগন্মোহনের বিরুদ্ধে ওয়াইএসআর কংগ্রেসের একাধিক নেতার বিদ্রোহ এবং বিরোধী দলনেতা তথা তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র নেতা চন্দ্রবাবু নায়ডুর দুর্নীতি মামলায় গ্রেফতারির ঘটনা যে রাজনৈতিক টানাপড়েন তৈরি করেছে, সেই ‘সুযোগের’ সদ্ব্যবহার করতে চান রাহুল-খড়্গেরা।

জগনের সঙ্গে মতবিরোধের জেরে শর্মিলা বছর তিনেক আগে ওয়াইএসআর কংগ্রেস ছেড়ে প্রয়াত বাবার নামে নতুন দল গড়েছিলেন। জগন-শর্মিলার মা বিজয়াম্মাও পরে সেই দলে শামিল হন। শর্মিলা শিবিরের দাবি ছিল, হায়দরাবাদ নিবাসী প্রয়াত রাজশেখর রেড্ডির কন্যা অন্ধ্রপ্রদেশের তুলনায় তেলঙ্গানার স্বার্থরক্ষাকে বেশি গুরুত্ব দিতে চান। তাই নতুন দল গড়েছেন তিনি। তবে শর্মিলাকে নিয়ে তেলঙ্গানা কংগ্রেস নেতৃত্বের একাংশের আপত্তি ছিল বলে দলের একটি অংশ জানাচ্ছে। শেষ পর্যন্ত তাই তাঁকে দাদার বিরুদ্ধে ‘রাজনৈতিক লড়াই’ লড়তে পাঠানো হচ্ছে অন্ধ্রপ্রদেশে।

শর্মিলাকে অনুসরণ করে রাজশেখর ঘনিষ্ঠ প্রাক্তন মন্ত্রী কোন্থালা রামাকৃষ্ণ, বিদ্রোহী ওয়াইএসআর কংগ্রেস বিধায়ক অল্লা রামকৃষ্ণ রেড্ডি (অন্ধ্র রাজনীতিতে ‘আরকে’ নামে জনপ্রিয়), তিপ্পালা নাগি রেড্ডির মতো নেতার কংগ্রেসে যোগ দিতে চলেছেন বলে দলের একটি সূত্র জানাচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গিয়েছিলেন অখণ্ড অন্ধ্রের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা রাজশেখর রেড্ডি। তাঁর মৃত্যুতে খালি হওয়া কাড়াপা জেলার পুলিভেন্ডুলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জেতেন বিজয়াম্মা। কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে ২০১১ সালে নয়া দল ওয়াইএসআর কংগ্রেস গড়েন রাজশেখর-পুত্র জগন। সে সময় পাশে পেয়েছিলেন মা বিজয়াম্মা এবং বোন শর্মিলাকে। তেলঙ্গানার সদ্যসমাপ্ত নির্বাচনে কোনও আসনে প্রার্থী দেননি শর্মিলা। নিঃশর্ত সমর্থন জানিয়েছিলেন কংগ্রেসকে। বিধানসভা ভোটে অন্য চার রাজ্য— মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ় এবং মিজ়োরামে ভরাডুবি হলেও তেলঙ্গানায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়েছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE