Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lord Ram

‘রাম ছিলেন আমিষভোজী, বহুজন রাজা, বনবাসে শিকারও করতেন’, দাবি শরদপন্থী এনসিপি নেতার

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। বিজেপির তরফে দিনটিকে ‘পবিত্রতা দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে। জিতেন্দ্র তার বিরোধিতা করেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১০:২৬
Share: Save:

‘‘১৪ বছর বনবাসে নিরামিষ খেয়ে থাকা যায় নাকি?’’ রামচন্দ্র সম্পর্কে এমনই প্রশ্ন মহারাষ্ট্রের শরদ পওয়ারপন্থী এনসিপি নেতা জিতেন্দ্র অওয়াড়ের! ঘটনাচক্রে, অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আড়াই সপ্তাহ আগে!

এখানেই থেকে থাকেননি মহারাষ্ট্র বিধানসভার প্রাক্তন বিরোধী দলনেতা জিতেন্দ্র। তাঁর দাবি, রাম আদতে ছিলেন এক জন ‘বহুজন’ (দলিত)। তাঁর কথায়, ‘‘ভগবান রাম কখনওই নিরামিষাশী ছিলেন না। বহুজন সমাজের রাজা এবং আমিষভোজী ছিলেন। সেই সঙ্গে ছিলেন এক জন দক্ষ শিকারি। সে কারণেই ১৪ বছর বনবাসে কাটাতে পেরেছিলেন।’’

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির তরফে দিনটিকে ‘পবিত্রতা দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দিনের জন্য আমিষ এবং মদ বর্জনের ডাক দেওয়া হয়েছে। এ বিষয়ে সরকারি নির্দেশিকা জারিরও দাবি তুলেছে মহারাষ্ট্র বিজেপি। তার বিরোধিতা করতে গিয়েই ‘ক্ষত্রিয় নৃপতি’ হিসাবে রামচন্দ্রকে ‘বহুজন’ এবং ‘আমিষভোজী’ বলেন জিতেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE