Advertisement
২৪ জুলাই ২০২৪
Jammu and Kashmir

৪০ কেজি বিস্ফোরকও ওড়াতে পারবে না, শীঘ্রই শেষ হচ্ছে ভারতের প্রথম কেব‌্ল স্টেড সেতুর কাজ

ভারতে এর আগে এই ধরনের রেল সেতু তৈরি হয়নি। সেতুটি কাটরা এবং বানিহালকে জুড়বে। এর উপর দিয়ে ১০০ কিলোমিটার গতিবেগে ছুটতে পারবে ট্রেন।

image of bridge

সূত্রের খবর, আগামী মে মাসের মধ্যে শেষ হবে সেতু তৈরির কাজ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ২২:৩১
Share: Save:

একটি মাত্র স্তম্ভের উপর দাঁড়িয়ে রয়েছে গোটা সেতু। তাকে ধরে রেখেছে কতকগুলি তার (কেবল)। সেই সেতুর উপর দিয়ে চলবে ট্রেন। জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় তৈরি হচ্ছে ভারতে সেই প্রথম তারে জোড়া (কেব‌্ল স্টেড) রেল সেতু। সূত্রের খবর, আগামী মে মাসের মধ্যে শেষ হবে সেতু তৈরির কাজ।

ভারতে এর আগে এই ধরনের রেল সেতু তৈরি হয়নি। সেতুটি কাটরা এবং বানিহালকে জুড়বে। এর উপর দিয়ে ১০০ কিলোমিটার গতিবেগে ছুটতে পারবে ট্রেন। সেতুটি ১৫ মিটার চওড়া। মূল বিস্তৃতি ২৯০ মিটার। সেতুর মোট দৈর্ঘ্য ৪৭৩.২৫ মিটার। একটি মাত্র স্তম্ভ ধরে রেখেছে সেতুটিকে। ভিত থেকে তার দৈর্ঘ্য ১৯৩ মিটার। নদীগর্ভে আরও ৩৩১ মিটার গভীর পর্যন্ত বিস্তৃত স্তম্ভটি।

৯৬টি তার ধরে রেখেছে সেতুটিকে। সেগুলির দৈর্ঘ্য ৮২ মিটার থেকে ২৯৫ মিটার। সেতুতে সেন্সর লাগানো রয়েছে। সেতুর স্বাস্থ্যের উপর নজরদারি চালাবে সেগুলি। ৪০ কেজি বিস্ফোরকও এই সেতুটিকে উড়িয়ে দিতে পারবে না। ঘণ্টায় ২১৩ কিলোমিটার বেগে আসা ঝড়ও সেতুটিকে নাড়াতে পারবে না।

হিমালয়ের নবীন ভঙ্গিল পর্বতমালা অঞ্চলে তৈরি হয়েছে এই সেতু। ওই অঞ্চল বেশ অস্থির। প্রায়ই ভূমিকম্প, ধস হয়। সে কারণে রিয়াসি জেলায় এই সেতু তৈরির কাজ খুব সহজ ছিল না। সেটাই করে দেখিয়েছেন প্রযুক্তিবিদেরা। ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, আইআইটি রুরকি এবং আইআইটি দিল্লির তরফে সেতু তৈরি নিয়ে যাবতীয় পরীক্ষি-নিরীক্ষা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Indian Railway cable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE