Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মোদীর সফরের আগেই সিএএ বিরোধিতায় উত্তাল অসম, তেজপুরে আসু-পুলিশ খণ্ডযুদ্ধ

সংবাদ সংস্থা
গুয়াহাটি ২৩ জানুয়ারি ২০২১ ০৩:৩৩
অসমের ডিব্রুগড়ে আসু-র সমর্থকদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি। ছবি: পিটিআই

অসমের ডিব্রুগড়ে আসু-র সমর্থকদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি। ছবি: পিটিআই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের আগেই অল অসম স্টুডেন্টস ইউনিয়ন(আসু)-এর বিক্ষোভে উত্তাল হয়ে উঠল অসম। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ। এই ঘটনায় আসু-র বেশ কয়েক জন সদস্যকে আটকও করা হয়েছে।

কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী আইনের(সিএএ) বিরোধিতা করে শুক্রবার তেজপুরে প্রতিবাদ মিছিল করেন আসু-র সমর্থকরা। রাজ্যের বিভিন্ন প্রান্তেও মশাল নিয়ে প্রতিবাদে নামেন তাঁরা। তেজপুরে আসু-র বিক্ষোভ মিছিলকে পুলিশ আটকাতে গেলেই ঝামেলার সূত্রপাত হয়। পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন আসু-র মুখ্য উপদেষ্টা সমুজ্জ্বল ভট্টাচার্য এবং সভাপতি দীপঙ্কর নাথ-সহ সংগঠনের অন্য নেতারা।

দীপঙ্কর বলেন, “আমরা শান্তিপূর্ণ ভাবেই মিছিল করছিলাম। কিন্তু রাজ্য সরকার এই মিছিল আটকাতে পুলিশকে নির্দেশ দিয়েছে।” তাঁর অভিযোগ, “বিজেপি সরকার আমাদের গণতান্ত্রিক অধিকারকে বলপ্রয়োগ করে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছে।”

Advertisement

এখানেই থামেননি দীপঙ্কর। আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অসম সফরে আসবেন খুব শীঘ্রই। সিএএ-র বিরুদ্ধে আমাদের আন্দোলন আরও জোরদার করব। যত ক্ষণ না এই আইন প্রত্যাহার করা হবে আমরা চুপ করে বসে থাকব না।”

শুধু কেন্দ্রই নয়, রাজ্য সরকারেরও সমালোচনা করেছেন আসু নেতারা। সমুজ্জ্বল ভট্টাচার্যের অভিযোগ, শান্তিপূর্ণ মিছিল আটকাতে যে ভাবে বলপ্রয়োগ করেছে রাজ্যের পুলিশ তা অত্যন্ত নিন্দনীয়। এই ঘটনার প্রতিবাদে শনিবার সোনিতপুরে বন্‌ধের ডাক দিয়েছে আসু।

আরও পড়ুন

Advertisement