Advertisement
০৮ মে ২০২৪
Jammu and Kashmir

নেটোর অস্ত্র কাশ্মীরি জঙ্গিদের কাছে

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সেনা বছর দুয়েক আগে আফগানিস্তান ছেড়েছে। সেই সময় তারা সেখানে প্রচুর স্টিলের বুলেট, এম-১৬ অ্যাসল্ট রাইফেল, এম-৪ কার্বাইন ছেড়ে এসেছে।

An image of Cisf Jawan

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩৮
Share: Save:

জম্মু-কাশ্মীরের দুর্গম পাহাড়ি জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর অভিযান ‘অপারেশন গডোল’আজ পাঁচ দিনে পড়ল। সেনা সূত্রের খবর, আফগানিস্তানে আমেরিকা সেনার ফেলে যাওয়া অস্ত্র ব্যবহার করছে। অভিযানে নিহত হয়েছেন দুই সেনাকর্তা, এক পুলিশকর্তা এবং এক সেনা জওয়ান। এক পুলিশ অফিসার জানান, বুলেটপ্রুফ জ্যাকেট পরা থাকলেও তা কাজে আসেনি। স্টিলের বুলেট জ্যাকেট ফুঁড়ে গিয়েছে। অনন্তনাগের কোকেরনাগ এলাকার দুর্গম পার্বত্য জঙ্গলে বিভিন্ন গুহায় লুকিয়ে রয়েছে জনা তিন-চার জঙ্গি। তাদের কাছে আমেরিকার সেনার ব্যবহার করা কানাডায় তৈরি রাত-চশমাও রয়েছে বলে মনে করছে সেনা।

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সেনা বছর দুয়েক আগে আফগানিস্তান ছেড়েছে। সেই সময় তারা সেখানে প্রচুর স্টিলের বুলেট, এম-১৬ অ্যাসল্ট রাইফেল, এম-৪ কার্বাইন ছেড়ে এসেছে। এক সেনা অফিসার বলেন, ‘‘চিন্তার ব্যাপারটা হল, ওই সমস্ত অস্ত্র ক্রমশ পাকিস্তান দিয়ে পাচার হয়ে এখানে আসছে।’’ এর আগেও জম্মু-কাশ্মীরে জঙ্গিদের বর্মভেদী বুলেট ব্যবহার করতে দেখা গিয়েছে। সেনা সূত্রের খবর, এমন বুলেট প্রতিরোধ করতে পারে এমন ধরনের জ্যাকেট পর্যাপ্ত পরিমাণে আনার ব্যবস্থা হচ্ছে।

জঙ্গিরা খাড়া পাহাড়ের উপরে দুর্গম জায়গায় প্রচুর অস্ত্র এবং পর্যাপ্ত খাবার নিয়ে ঘাঁটি গেড়েছে। সেখানে সেই সমস্ত কিছু নিয়ে পৌঁছনো কঠিন। মনে করা হচ্ছে, দীর্ঘ স্থায়ী লড়াইয়ের জন্য যথেষ্ট সময় নিয়েই তারাপ্রস্তুত হয়েছে। লোকালয়ে যাতে কোনও ভাবে ঢুকে পড়তে না পারে, সে জন্য আশপাশের আরওএলাকায় ছড়িয়ে পড়েছে নিরাপত্তা বাহিনী। প্যারা কামন্ডোদের শামিল করা হয়েছে অভিযানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Army Jawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE