Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Coin

Gold Coins: বাড়ির ভগ্নস্তূপ থেকে উদ্ধার সওয়া কোটির স্বর্ণমুদ্রা, মালিককে না জানিয়েই লোপাট শ্রমিকদের

পুরনো বাড়ির ধ্বংসস্তূপ সরিয়ে প্রাচীন মুদ্রা, সোনার গয়না উদ্ধার। যার প্রত্নতাত্ত্বিক মূল্য অসীম। অথচ কিছুই জানতেন না মালিক।

এক গুচ্ছ সোনার মুদ্রা, একটি ধাতব পাত্র, এক খণ্ড সোনা আর সোনার গয়না খুঁজে পান নির্মাণকারী শ্রমিকরা।

এক গুচ্ছ সোনার মুদ্রা, একটি ধাতব পাত্র, এক খণ্ড সোনা আর সোনার গয়না খুঁজে পান নির্মাণকারী শ্রমিকরা। —ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৯:২২
Share: Save:

পুরনো একটি বাড়ি ভেঙে নতুন করে তৈরির কাজ চলছিল। ভগ্নস্তূপ থেকে প্রাচীন কালের এক গুচ্ছ সোনার মুদ্রা, একটি ধাতব পাত্র, এক খণ্ড সোনা আর সোনার গয়না খুঁজে পান নির্মাণকারী শ্রমিকরা। বাড়ির মালিককে কিছু না জানিয়েই পকেটস্থ করেন। শেষ পর্যন্ত পুলিশ উদ্ধার করল সে সব জিনিস। মধ্যপ্রদেশের ধার জেলার ঘটনা।

পুলিশের অতিরিক্ত সুপার দেবেন্দ্র পটিদার জানিয়েছেন, ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় ওই প্রাচীন সম্পদ শ্রমিকদের হাতে আসে। বাড়ির মালিককে কিছু না জানিয়ে নিজেদের মধ্যে ভাগবাঁটোয়ারা করে নেন।

আট নির্মাণকারী শ্রমিকের মধ্যে এক জন মত্ত অবস্থায় ফাঁস করে দেন যে, ভগ্নস্তূপ থেকে মেলা একটি মুদ্রা ৫৬ হাজার টাকায় বিক্রি করেছেন। সেই টাকায় একটি সেকেন্ড-হ্যান্ড মোবাইল ফোন কিনেছেন তিনি। সংসারের বাকি খরচ মিটিয়েছেন। কথাটি পুলিশের কানে আসে। ওই শ্রমিকদের গ্রেফতার করেছে পুলিশ। এখন পর্যন্ত তাঁদের থেকে ৮৬টি মুদ্রা পাওয়া গিয়েছে।

পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া সম্পদের দাম বাজারে প্রায় ৬০ লক্ষ টাকা। সেগুলির প্রত্নতাত্ত্বিক মূল্য এক কোটি ২৫ লক্ষ টাকা। প্রত্নতত্ত্ব এবং রাজস্ব দফতরকে খবর দিয়েছে পুলিশ। বাড়ির মালিক যদিও এ বিষয়ে কিছুই জানতেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coin antique
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE