Advertisement
১৭ জুলাই ২০২৪
SPG Director

প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজির ডিরেক্টর অরুণ কুমার সিন্‌হা প্রয়াত

এসপিজির একটি সূত্র মারফত জানা গিয়েছে, গত কয়েক বছর ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন অরুণ। গুরুগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বুধবার সকালে সেখানেই মৃত্যু হয় তাঁর।

Arun Kumar Sinha, SPG director passed away on Wednesday morning

অরুণ কুমার সিন্‌হা —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৬
Share: Save:

প্রয়াত হলেন স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)-এর ডিরেক্টর অরুণ কুমার সিন্‌হা। বুধবার সকালে ১৯৮৮ সালের কেরল ব্যাচের এই আইপিএস আধিকারিকের মৃত্যু হয়েছে। এসপিজির একটি সূত্র মারফত জানা গিয়েছে, গত কয়েক বছর ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন অরুণ। গুরুগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

২০১৬ সালে এসপিজির ডিরেক্টর হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন অরুণ। চলতি বছরের ৩০ মে তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তাঁকে আরও এক বছরের জন্য এসপিজি প্রধান হিসাবে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তাঁদের নিকটাত্মীয়দের নিরাপত্তার দায়িত্ব থাকে এসপিজির উপরেই। ১৯৮৫ সালে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত আধিকারিকদের নিয়ে তৈরি হয় এসপিজি। প্রধানমন্ত্রীর বাসভবন, সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বও থাকে এসপিজির উপরে। দেশের অভ্যন্তরে যে কোনও অনুষ্ঠানে, এমনকি প্রধানমন্ত্রী বিদেশ সফরে গেলেও তাঁকে নিরাপত্তা দিয়ে থাকেন এসপিজি আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SPG Director Narendra Modi Security
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE