Advertisement
২০ এপ্রিল ২০২৪
arvind kejriwal

এমএসপি নিয়ে সংসদে মিথ্যে বলেছেন মোদী, মেরঠে তোপ কেজরীবালের 

কেজরীবালের কটাক্ষ, ‘‘যোগী আদিত্যনাথ, আখ চাষিদের টাকা মেটাতে না পারলে আপনার সরকারের লজ্জা হওয়া উচিত।’’

মেরঠের সভায় অরবিন্দ কেজরীবাল।

মেরঠের সভায় অরবিন্দ কেজরীবাল। ছবি: টুইটার থেকে নেওয়া

নিজস্ব সংবাদদাতা
মেরঠ শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩৫
Share: Save:

কৃষি আইন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপি নেতাদের তীব্র আক্রমণ করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। বিজেপি নেতারা "দিন-রাত মিথ্যে কথা বলেন" বলে রবিবার উত্তরপ্রদেশের মেরঠে কিসান মহাপঞ্চায়েত র‌্যালিতে তোপ দাগলেন আম আদমি পার্টি (আপ) সুপ্রিমো কেজরীবাল। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও এক হাত নিয়েছেন তিনি। কৃষক আন্দোলনের পাশে দাঁড়িয়ে বলেছেন, সরকারকে মাথা নত করতেই হবে।

৩টি কৃষক আইন নিয়ে দিল্লীর উপকণ্ঠে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। নয়া আইনে কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র নিশ্চয়তা নেই বলে অভিযোগ তাঁদের। কিন্তু প্রধানমন্ত্রী সংসদে বলেছিলেন, ‘‘এমএসপি ছিল, এমএসপি আছে, এমএসপি থাকবে।’’ সেই প্রসঙ্গ তুলেই কেজরীবাল দাবি করেছেন, ‘‘ওঁদের (বিজেপি-র) নেতা-মন্ত্রীরা বলছেন, এমএসপি আছে, এবং থাকবে।’’ সভায় আগত কৃষকদের উদ্দেশে তিনি বলেন, ‘‘আপনারাই বলুন, উত্তরপ্রদেশের কৃষকরা কি মান্ডিতে ন্যূনতম সহায়ক মূল্য পেয়েছেন? ওঁরা দিন রাত মিথ্যে কথা বলেন। যোগী মিথ্যেবাদী।’’

সরকারি চিনির কারখানায় আখ বিক্রি করেও প্রায় ২ বছর তার দাম পাননি উত্তরপ্রদেশের কৃষকরা। এই প্রসঙ্গে যোগীকে নিশানা করে দিল্লির মুখ্যমন্ত্রীর খোঁচা, ‘‘দীর্ঘদিন কৃষকদের পাওনা বকেয়ার পরিমাণ দাঁড়িয়েছে ১৮০০০ কোটি টাকা।’’ কেন এই টাকা মেটাতে পারছেন না প্রশ্ন তুলে কেজরীবালের কটাক্ষ, ‘‘যোগী আদিত্যনাথ, আখ চাষিদের টাকা মেটাতে না পারলে আপনার সরকারের লজ্জা হওয়া উচিত।’’

এর জন্য সদিচ্ছার অভাবকে দায়ী করে আপ নেতার বক্তব্য, ‘‘সরকারের সদিচ্ছা থাকলে কৃষকরা তাঁদের ফসল বিক্রি করে বাড়ি ফেরার আগেই তাঁদের পাওনা মিটিয়ে দেওয়া যায়।’’ এই প্রসঙ্গেই নিজের রাজ্য দিল্লিতে বিদ্যুৎ সরবরাহ এবং বিদ্যুৎ বিলের উদাহরণ দেন তিনি।

এর পাশাপাশি পেট্রল-ডিজেল, রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়েও কেন্দ্রের বিজেপি সরকারকে কড়া ভাষায় আক্রমণ করেন কেজরীবাল। কৃষক আন্দোলনকে সমর্থন করে তাঁর বক্তব্য, ‘‘এটা জাতীয় আন্দোলন, একটা পবিত্র আন্দোলন। আমি কোনও সাহায্য করছি না। কিন্তু আমি বলতে চাই, সরকারকে আপনাদের কাছে মাথা নোয়াতেই হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arvind kejriwal Farmers Protest Farm Laws
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE