Advertisement
০৩ মে ২০২৪
Uttarkashi Tunnel Collapse

সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করা যাবে আর কত দিনে? দুই সম্ভাবনার কথা বলল কেন্দ্র

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের সচিব অনুরাগ জৈন জানিয়েছেন, আমেরিকার খননযন্ত্র অগারের মাধ্যমেই শ্রমিকদের দ্রুত উদ্ধার করা সম্ভব। তবে বিকল্প পরিস্থিতিতে অন্য পরিকল্পনাও রাখা হচ্ছে।

As tunnel rescue op drags on, Centre official sets timeline

উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে একাধিক পরিকল্পনা প্রশাসনের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৩:৫৬
Share: Save:

উত্তরকাশীর ভাঙা সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিককে কত দিনে উদ্ধার করা যেতে পারে, তার সময়সীমা জানিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, পরিকল্পনা মোতাবেক সব কাজ এগোলে, খননযন্ত্রের সাহায্যে আগামী দু’দিনে আটকে পড়া সকলকে উদ্ধার করা সম্ভব হবে। কিন্তু প্রাথমিক পরিকল্পনা সফল না হলে উদ্ধারকাজ বিলম্বিত হয়ে ১৫ দিন সময় লেগে যেতে পারে বলে জানিয়েছেন ওই সরকারি আধিকারিক।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের সচিব অনুরাগ জৈন জানিয়েছেন, আমেরিকার খননযন্ত্র অগারের মাধ্যমেই শ্রমিকদের দ্রুত উদ্ধার করা সম্ভব। সে ক্ষেত্রে তিন দিনের মধ্যেই ৪১ জনকে উদ্ধার করা যাবে বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি অনুরাগ জানান, উদ্ধারকাজের জন্য আরও পাঁচটি আলাদা পরিকল্পনা করা হয়েছে। কিন্তু সে ক্ষেত্রে ওই ৪১ জনকে নিরাপদে বাইরে বার করে আনতে ১২ থেকে ১৫ দিন সময় লেগে যেতে পারে।

উত্তরকাশীর সুড়ঙ্গে আটক শ্রমিকদের খিচুড়ির পর মঙ্গলবার রাতের খাবারে দেওয়া হয়েছে পোলাও, মটর পনির এবং দু’টি করে রুটি। শ্রমিকদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই খাবারের ধরনে বদল আনা হচ্ছে। মঙ্গলবার রাতে পাইপের ভিতর দিয়ে প্রায় দেড়শোটি খাবারের প্যাকেট শ্রমিকদের কাছে পাঠানো হয়।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মঙ্গলবার রাতে ৬ ইঞ্চির খাবার সরবরাহকারী একটি পাইপের মাধ্যমে সুড়ঙ্গের ভিতরে খাবারের প্যাকেট পাঠানোর পাশাপাশি দেওয়া হচ্ছে ফলও। সঞ্জিত রানা নামে এক রাঁধুনি বলেন, ‘‘চিকিৎসকের তত্ত্বাবধানেই সমস্ত রান্না করেছি। হজম করতে অসুবিধা হবে না এমন খাবারই রান্নার নির্দেশ দেওয়া হয়েছিল। কম তেলমশলা দিয়ে তাই ভেজ পোলাও এবং মটর পনির রান্না করেছি। মাখন দিয়ে রুটিও বানিয়েছি।’’ অন্য দিকে, শেষ ২৪ ঘণ্টার উদ্ধারকাজের গতিপ্রকৃতি সম্পর্কে জানতে বুধবার সকালেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rescue Operation Uttarakhand tunnel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE