Advertisement
১৬ জুলাই ২০২৪
AI Teacher

গায়ে মেখলা-চাদর, গলায় গয়না! বাহারি রূপে ধরা দিল অসমের প্রথম কৃত্রিম এআই শিক্ষক ‘আইরিস’

‘আইরিস’ রোবটটি তৈরি হয়েছে কেন্দ্রীয় সংস্থা নীতি আয়োগের উদ্যোগে। অটল টিঙ্কারিং ল্যাব (এটিএল) প্রকল্পের অধীনে মেকারল্যাবস এডু-টেক-এর সহযোগিতায় এটি তৈরি করা হয়েছে।

অসমের প্রথম কৃত্রিম মেধাসম্পন্ন  (এআই) শিক্ষক ‘আইরিস’।

অসমের প্রথম কৃত্রিম মেধাসম্পন্ন (এআই) শিক্ষক ‘আইরিস’। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৪:৫৪
Share: Save:

গায়ে ঐতিহ্যবাহী মেখলা-চাদর। গলায় গয়না। খোলা চুলে ফুল গাঁথা। এমন রূপেই ধরা দিল অসমের প্রথম কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক (এআই শিক্ষক) ‘আইরিস’। ‘আইরিস’ শুধু অসমের নয়, উত্তর-পূর্ব ভারতের প্রথম এআই শিক্ষকও বটে। স্কুলের পড়ুয়াদের উন্নতির জন্য গুয়াহাটির একটি বেসরকারি স্কুল কর্তৃপক্ষ ‘আইরিস’কে এনেছেন।

আপাতত ‘আইরিস’ গুয়াহাটির ওই স্কুলের পড়ুয়াদের সব প্রশ্নের উত্তর দিতে ব্যস্ত। হিমোগ্লোবিন কী, সেই প্রশ্নের উত্তর গড়গড় করে দিয়ে যাচ্ছে কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক। স্কুলের এক মুখপাত্রের কথায়, ‘‘যে কোনও বিষয়েই প্রশ্ন করা হোক না কেন, কিছু ক্ষণের মধ্যেই উদাহরণ-সহ উত্তর দিয়ে দেয় আইরিস। পড়ুয়ারা আইরিসকে পেয়ে খুবই খুশি।’’

উল্লেখ্য, ‘আইরিস’ রোবটটি তৈরি হয়েছে কেন্দ্রীয় সংস্থা নীতি আয়োগের উদ্যোগে। অটল টিঙ্কারিং ল্যাব (এটিএল) প্রকল্পের অধীনে মেকারল্যাবস এডু-টেক-এর সহযোগিতায় এটি তৈরি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher AI Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE