Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Assam

আল-কায়দা জঙ্গির সঙ্গে যোগ! কাঠামোও দুর্বল, অভিযোগ এনে অসমের মাদ্রাসা গুঁড়িয়ে দিল প্রশাসন

জঙ্গি সংগঠনের সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগ ওঠার পর পরই গুঁড়িয়ে ফেলা হল অসমের বঙ্গাইগাঁওয়ের একটি মাদ্রাসা। এই ঘটনাকে উত্তরপ্রদেশের ‘বুলডোজার নীতি’র সঙ্গে তুলনা করছেন একাংশ।

বুলডোজার দিয়ে অসমের ওই মাদ্রাসা গুঁড়িয়ে দেওয়া হচ্ছে।

বুলডোজার দিয়ে অসমের ওই মাদ্রাসা গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৭:৪৭
Share: Save:

জঙ্গি সংগঠন আল-কায়দার সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগ ওঠার পর পরই বুলডোজার দিয়ে গুঁড়িয়ে ফেলা হল অসমের বঙ্গাইগাঁওয়ের একটি মাদ্রাসা। একই সঙ্গে, প্রশাসনের তরফ থেকে মাদ্রাসা কর্তৃপক্ষকে চিঠি দিয়ে আগেই জানানো হয়েছিল, মাদ্রসা ভবনটি কাঠামোগত ভাবে দুর্বল এবং এখানে কারও বসবাস করা নিরাপদ নয়। এই ভবনগুলি নিয়ম মেনে তৈরি করা হয়নি বলেও অভিযোগ আনা হয়। আর তার পরই বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হল মাদ্রাসা ভবন। এর আগে বাংলাদেশের চরমপন্থী গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করা হয়। ভাঙা হবে শুনে মঙ্গলবার রাত থেকেই স্থানীয়দের সহযোগিতায় মাদ্রাসা খালি করার কাজ শুরু করেন কর্তৃপক্ষ।

বঙ্গাইগাঁওয়ের এসপি স্বপ্ননীল ডেকা সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘‘জেলা প্রশাসন একটি আদেশে জানিয়েছিলেন, এই মাদ্রাসা কাঠামোগত ভাবে দুর্বল এবং বসবাসের জন্য নিরাপদ নয়। নিয়ম অনুসারেও বানানো হয়নি মাদ্রাসার এই ভবনটি।’’

তিনি আরও বলেন, ‘‘মঙ্গলবার আল কায়দার সঙ্গে যুক্ত এক জন গ্রেফতার জঙ্গিকে সঙ্গে নিয়ে মাদ্রাসার ভিতরে তল্লাশি অভিযান চালায় গোয়ালপাড়া জেলা পুলিশ। জেলা প্রশাসনের নির্দেশ অনুসারে, আমরা মাদ্রাসাটি ভেঙে ফেলার প্রক্রিয়া শুরু করেছি।’’

এই ঘটনাকে উত্তরপ্রদেশের ‘বুলডোজার নীতি’র সঙ্গেও তুলনা করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam Bulldozer Madrassa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE