Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Preventing Child Marriage

নাবালিকার বিয়ে রুখতে ২,৭৬৩ জনকে গ্রেফতার করেছে অসম পুলিশ, ৪,১৩৫টি মামলা দায়ের

যে সব নাবালিকার বিয়ে দেওয়া হয়েছে, তাদের জন্য শিগগিরই পুনর্বাসন নীতি চালু করছে অসম সরকার। যে সব নাবালিকার স্বামী গ্রেফতার হয়েছে, তাদের জন্যও পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার।

image of child marriage

যে সব নাবালিকার স্বামী গ্রেফতার হয়েছে, তাদের জন্যও পদক্ষেপ করতে চলেছে অসম সরকার। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫০
Share: Save:

অসমে নাবালিকার বিয়ে রুখতে তৎপর রাজ্যের বিজেপি সরকার। এখন পর্যন্ত ২,৭৬৩ জনকে গ্রেফতার করেছে অসম পুলিশ। মোট ৪,১৩৫টি মামলা দায়ের হয়েছে।

অসম পুলিশ জানিয়েছে, নাবালিকার বিয়ের অভিযোগে হোজালে ২১৬ জন গ্রেফতার হয়েছেন, নগাঁওতের ১৮৪ জন, ধুবরিতে ১৮৩ জন, বাকসায় ১৫৮ জন, বরপেটায় ১৪৬ জন, বিশ্বনাথে ১৪০ জন, মোরিগাঁওতে ১২৮ জন, বঙ্গাইগাঁওতে ১২১ জন, হাইলাকান্দিতে ১১৮ জন, কোকরাঝাড়ে ১০৮ জন, করিমগঞ্জে ১০৭ জন, কামরূপে ১০২ জন গ্রেফতার হয়েছেন।

যে সব নাবালিকার বিয়ে দেওয়া হয়েছে, তাদের জন্য শিগগিরই পুনর্বাসন নীতি চালু করছে অসম সরকার। যে সব নাবালিকার স্বামী গ্রেফতার হয়েছে, তাদের জন্যও পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। পুনর্বাসনের জন্য মন্ত্রিসভার তিন সদস্যকে নিয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে। সেই কমিটিতে রয়েছেন মন্ত্রী রনোজ পেগু, কেশব মহান্ত, অজন্তা নিয়োগী। এই কমিটি রিপোর্ট জমা দিলেই নাবালিকা বধূদের পুনর্বাসন নিয়ে নীতি চালু করবে অসম সরকার।

বৃহস্পতিবার পুলিশকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। তিনি লিখেছেন, ‘‘নাবালিকার বিয়ে রুখতে অসম পুলিশের যে ধরপাকড়, তার প্রশংসা করল অসম পুলিশ। এই ধরপাকড় চালিয়ে যাওয়ারও নির্দেশ দিল পুলিশকে। বিবাহিত নাবালিকাদের পুনর্বাসন নিয়ে নীতি ঠিক করার জন্য কমিটি গড়া হয়েছে। ১৫ দিনের মধ্যে চূড়ান্ত পুনর্বাসন নীতি তৈরি করবে কমিটি।’’

গত সোমবার অসমে নাবালিকাদের মা হওয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। গোটা রাজ্যে বরপেটা জেলায় নাবালিকাদের মা হওয়ার হার সব থেকে বেশি। ২০২২ সালে নতুন মায়েদের ২৮.৭ শতাংশই নাবালিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE