Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Assam

Covid 19: দ্বিতীয় তরঙ্গে অসমে অনূর্ধ্ব ১৮-র সংক্রমণ বেড়েছে ৯৬.৬৭ শতাংশ

এনএইচএম-এর তথ্য বলছে, প্রথম তরঙ্গে অসমে ০-১৮ বছর বয়সিদের আক্রান্তের সংখ্যা ছিল ১৭, ৪৫৭। দ্বিতীয় তরঙ্গে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩৪,৩৩৩।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১০:২১
Share: Save:

গোটা দেশে যখন কোভিডের সংক্রমণ কমতে শুরু করেছে ভয়াবহ তথ্য উঠে এল অসম থেকে। কোভিডের দ্বিতীয় তরঙ্গে ওই রাজ্যে ১৮ বছরের কম বয়সিদের আক্রান্তের হার ৯৬.৬৭ শতাংশ। যেখানে রাজ্যে মোট সংক্রমণের হার ২৭.৩১ শতাংশ।

কোভিডের তৃতীয় তরঙ্গ চোখ রাঙাচ্ছে। এই তরঙ্গে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে শিশুদের। কিন্তু দ্বিতীয় তরঙ্গেই অসমে কম বয়সিদের আক্রান্ত হওয়ার যে ছবি উঠে এসেছে তাতে উদ্বেগ আরও বেড়েছে। শুধু সংক্রমণই নয়, কম বয়সিদের মৃত্যুর সংখ্যাটাও তিন গুণ বেড়েছে। যার মধ্যে ৫৫ শতাংশই ০-৫ বছর বয়সি।

অসমে জাতীয় স্বাস্থ্য মিশন (এনএইচএম)-এর তথ্য বলছে, কোভিডের প্রথম তরঙ্গে এই রাজ্যে ০-১৮ বছর বয়সিদের আক্রান্তের সংখ্যা ছিল ১৭ হাজার ৪৫৭। কিন্তু দ্বিতীয় তরঙ্গে সেই সংখ্যা এক লাফে বেড়ে হয়েছে ৩৪ হাজার ৩৩৩।

এনএইচএম-এর তথ্য বলছে, প্রথম তরঙ্গে (৩১ মার্চ ২০২০ থেকে মার্চ ২০২১ পর্যন্ত) ০-৫ বছর বয়সিদের আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ১৪। ৬-১৮ বছর বয়সিদের মধ্যে আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজার ৪৪৩। সেখানে দ্বিতীয় তরঙ্গে (১ এপ্রিল থেকে ২৫ জুন, ২০২১) ০-৫ বছর বয়সিদের আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ৭৭৮। সেখানে ৬-১৮ বছর বয়সিদের আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৫৫৫। অর্থাৎ ৯১.৭০ শতাংশ সংক্রমণ বেড়েছে শিশুদের মধ্যে। অন্য দিকে, ৬-১৮ বছর বয়সিদের মধ্যে এই সংক্রমণ বেড়েছে ৯৭.৭১ শতাংশ।

প্রথম তরঙ্গে ০-৫ বছর শিশুদের মৃত্যুর সংখ্যা ছিল ৩। সেখানে দ্বিতীয় তরঙ্গে ১৯ জন শিশুর মৃত্যু হয়েছে। ৬ গুণ বেড়েছে। ৬-প্রথম তরঙ্গে ১৮ বছর বয়সিদের মৃত্যুর সংখ্যা ছিল ৬, সেখানে দ্বিতীয় তরঙ্গে এই সংখ্যাটা বেড়ে হয়েছে ১৫। অর্থাৎ ২ গুণ বৃদ্ধি পেয়ছে।

এনএইচএম-এর তথ্য বলছে, ১৮ বছরের কম বয়সিদের আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি কামরূপ শহর। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩৪৬। তার পরেই রয়েছে ডিব্রুগড় (২,৪৩০), নওগাঁও (২,২২৮), কামরূপ গ্রামীণ (২,০২৩), শোনিতপুর (১,৮৩৯)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE