Advertisement
০৩ মে ২০২৪
Atiq Ahmed

শুরু আতিক-আশরাফের দেহের ময়নাতদন্ত, কসারি মসারি গ্রামের কবরস্থানে চলছে কবর খোঁড়ার কাজ

ঘটনার প্রাথমিক অনুসন্ধান শেষে রিপোর্ট গিয়েছে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকে। যদিও এখনও চুপ শাহের মন্ত্রক। এ নিয়ে বিরোধীরা কটাক্ষ করতে শুরু করেছেন। তাঁদের আক্রমণের নিশানায় বিজেপি।

File image of Atiq Ahmed and Ashraf

আতিক, আশরাফের জন্য কবর খোঁড়া শুরু হল গ্রামের কবরস্থানে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
প্রয়াগরাজ শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৩:৩১
Share: Save:

ঠিক এক দিন আগেই প্রয়াগরাজের পার্শ্ববর্তী কসারি মসারি গ্রামের কবরখানায় মাটি খোঁড়া হয়েছিল। ছেলে আসাদের জন্য। তার পর ২৪ ঘণ্টার মধ্যেই আবার মাটি খোঁড়া শুরু। এ বার বাবা ও কাকার জন্য। প্রয়াগরাজের হাসপাতালে আতিক আহমেদ এবং আশরাফ আহমেদের দেহের ময়নাতদন্তের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ময়নাতদন্ত শেষ হলে পরিবারের হাতে তা তুলে দেওয়া হবে। দেহ নিয়ে পরিবার যাত্রা করবে পৈতৃক ভিটে চাকিয়ার দিকে। সেখানেই কসারি মসারি গ্রামের কবরস্থানে শেষকৃত্য হবে আতিক, আশরাফের।

বলিউডি হিট ছবির চিত্রনাট্যকে বলে বলে দশ গোল দেবে প্রয়াগরাজের শনিবার রাতের ঘটনা। পুলিশের ঘেরাটোপের মধ্যে থাকা অবস্থায় তিন দুষ্কৃতীর গুলিতে ঝাঁঝরা হয়ে মৃত্যু হয়েছে মাফিয়া ডন থেকে নেতা হওয়া আতিক আহমেদ এবং তাঁর ভাই আশরাফের। তা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। উত্তরপ্রদেশের ৭৫টি জেলায় জারি হয়েছে ১৪৪ ধারা। কিন্তু বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে আদিত্যনাথের রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে। জানা গিয়েছে, ঘটনার প্রাথমিক অনুসন্ধান শেষ করে এই সংক্রান্ত রিপোর্ট লখনউ থেকে গিয়েছে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকে। যদিও তাৎপর্যপূর্ণ ভাবে এখনও চুপ শাহের মন্ত্রক। আর এখানেই বিজেপিকে আক্রমণ করতে কসুর করছেন না বিরোধীরা। তাঁদের প্রশ্ন, অবিজেপি শাসিত কোনও রাজ্যে এই ঘটনা ঘটলে কি বিজেপি রাষ্ট্রপতি শাসন জারির দাবি করত না?

রাজনীতি চলবে নিজের নিয়মে। এ দিকে প্রয়াগরাজের হাসপাতালে শুরু হয়ে গিয়েছে আতিক এবং আশরাফের দেহের ময়নাতদন্ত। জানা গিয়েছে, পাঁচ জন চিকিৎসকের একটি প্যানেল ময়নাতদন্ত করবে। পুরো প্রক্রিয়ার ভিডিয়োগ্রাফি করা হবে। এ জন্য গোটা হাসপাতাল ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী।

সূত্রের খবর, ঘটনাপ্রবাহ সামলাতে প্রয়াগরাজে পাঠানো হচ্ছে পাঁচ আইপিএসকে। তাঁদের মূল দায়িত্ব হবে, প্রয়াগরাজের আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দেওয়া। পুলিশের আশঙ্কা, যে ভাবে আতিককে খুনের ‘লাইভ ছবি’ সাড়া ফেলে দিয়েছে, তাতে আতিক-বাহিনী যে প্রত্যাঘাত করার চেষ্টা করবে না, তা উড়িয়ে দেওয়া যায় না। তাই আগেভাগেই কোমর বেঁধে নামতে চাইছে পুলিশ। কারণ, অনেকেই মনে করছেন, যে কায়দায় হামলা হয়েছে, তাতে গাফিলতি চাপা দেওয়ার অবস্থায় নেই পুলিশ। তাই আর কোনও ঝুঁকি নিতে রাজি নয় যোগীরাজ্যের খাকি উর্দি।

হাসপাতাল সূত্রে খবর, ময়নাতদন্তের পর আতিক এবং আশরাফের মৃতদেহ তাঁদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে। পরিবার দেহ নিয়ে রওনা দেবে আতিকদের পৈতৃক ভিটে চাকিয়ার কসারি মসারি গ্রামের দিকে। সেই গ্রামের কবরস্থানেই শনিবার কবর দেওয়া হয় আতিকের ছেলে আসাদকে। সূত্রের খবর, আসাদের কবরের হাত কয়েক দূরেই নতুন করে মাটি খোঁড়ার পর্ব শুরু হয়েছে। সেখানেই শুয়ে থাকবেন উত্তরপ্রদেশের এক সময়ের ‘ত্রাস’ আতিক আহমেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atiq Ahmed Encounter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE