Advertisement
০২ মে ২০২৪
Arvind Kejriwal

‘আপের নির্বাচনী কৌশল বিজেপিকে জানাতেই ইডি ঘেঁটে দেখতে চায় কেজরীর নতুন ফোন’, দাবি অতিশীর

শুক্রবার ইডির তদন্তপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন অতিশী। তাঁর দাবি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কেজরীওয়ালের যে ফোনটি ঘেঁটে দেখতে চাইছে, সেটি মাত্র কয়েক মাসের পুরনো।

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল এবং অতিশী মারলেনা।

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল এবং অতিশী মারলেনা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৩:৩৪
Share: Save:

আবগারি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল বর্তমানে ইডি হেফাজতে রয়েছেন। এই গ্রেফতারি ‘বেআইনি’ বলে দাবি করছে আম আদমি পার্টি (আপ)। শুক্রবার দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী মারলেনা ইডির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ করলেন। তাঁর দাবি, কেজরীওয়ালের মোবাইল ফোন খুলে লোকসভা ভোটে আপের কৌশল সম্পর্কে ঘেঁটে বিশদে জানতে চাইছে ইডি। বিজেপি ইডিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে।

আবগারি মামলায় গত ২১ মার্চ দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে তল্লাশি অভিযান চালায় ইডি। তার পর রাতে তাঁকে গ্রেফতার করে তারা। বৃহস্পতিবার আদালত আগামী ১ এপ্রিল পর্যন্ত ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে। এই মামলায় শুক্রবার ইডির তদন্তপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন অতিশী। তাঁর দাবি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কেজরীওয়ালের যে ফোনটি ঘেঁটে দেখতে চাইছে, সেটি মাত্র কয়েক মাসের পুরনো। যখন দিল্লিতে নতুন আবগারি নীতি কার্যকর করা হয়েছিল, সে সময় আপ প্রধানের এই ফোন ছিল না।

অতিশীর কথায়, ‘‘আসলে ইডি নয়, কেজরীওয়ালের ফোনে কী আছে, তা জানতে চায় বিজেপি। কারণ এই ফোনেই লোকসভা ভোটে আপের কৌশল, প্রচার পরিকল্পনা, বিজেপি বিরোধী জোট ইন্ডিয়ার নেতাদের সঙ্গে বিভিন্ন আলোচনা সংক্রান্ত তথ্য রয়েছে। বিজেপি সেই সব তথ্যই জানতে চাইছে।’’ আপ নেত্রীর অভিযোগ, সেই কাজে ইডিকে ব্যবহার করছে পদ্মশিবির।

সাত দিনের ইডি হেফাজতের মেয়াদ শেষে বৃহস্পতিবার আদালতে হাজির করানো হয়েছিল কেজরীওয়ালকে। শুনানির সময় নিজের পক্ষে বলতে গিয়ে কেজরী বলেন, ‘‘ইডির রিম্যান্ডের আবেদনের বিরোধিতা করছি না। ওরা যত দিন চায়, আমাকে হেফাজতে রাখতে পারে। কিন্তু, এটা একটা দুর্নীতি। এতে ইডির দু’টি উদ্দেশ্য। এক, আপকে ভেঙে দেওয়া। দুই, আড়ালে তোলাবাজির চক্র চালানো।’’

কেজরী আরও বলেন, ‘‘ইডি বলছে, আবগারি দুর্নীতিতে ১০০ কোটি টাকা নয়ছয় হয়েছে। তা হলে সেই টাকা কোথায় গেল? আসল দুর্নীতিটা শুরু হয়েছে ইডির তদন্ত শুরু হওয়ার পর। আমাকে গ্রেফতার করা হয়েছে। কোনও আদালতে আমাকে অপরাধী প্রমাণ করা যায়নি। সিবিআই ৩১ হাজার এবং ইডি ২৫ হাজার পৃষ্ঠার চার্জশিট দিয়েছে। সেগুলি পড়েও আমাকে গ্রেফতার করার কোনও কারণ খুঁজে পাওয়া যাবে না।’’ পাল্টা ইডির তরফ থেকে কেজরীর মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়েছিল। শুনানির শেষে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আপ প্রধানের আরও চার দিন ইডি হেফাজতের মেয়াদ বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Atishi Marlena BJP ED AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE