Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Baba Ramdev

Baba Ramdev: অ্যালোপ্যাথি রোগ নিয়ন্ত্রণ করে, আয়ুর্বেদ নিরাময় করে, ফের তোপ রামদেবের

রামদেবের অভিযোগ, তাঁর আয়ুর্বেদিক অনুশীলন নিয়ে ভ্রান্ত ধারণা ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে ভারতবিরোধী এক দল মাফিয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২১ ২২:০৪
Share: Save:

উত্তরাখণ্ডের চিকিৎসক সংগঠন তাঁকে জনসমক্ষে মুখোমুখি আলোচনায় বসার চ্যালেঞ্জ ছুড়েছে শনিবারই। কিন্তু বাবা রামদেবের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। চিকিৎসক সংগঠনের সেই চ্যালেঞ্জে সাড়া না দিলেও এক সাক্ষাৎকারে রামদেব ফের দাবি করেছেন, অ্যালোপ্যাথি শুধু রোগকে নিয়ন্ত্রণ করে, কিন্তু আয়ুর্বেদ রোগকে নির্মূল করে।

এর পরই তিনি অভিযোগ তুলেছেন, তাঁর আয়ুর্বেদিক অনুশীলন নিয়ে ভ্রান্ত ধারণা ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে ভারতবিরোধী এক দল মাফিয়া। তাঁর কথায়, “অ্যালোপ্যাথি হল বিজ্ঞান। অস্ত্রোপচার এবং জীবনদায়ী ওষুধের জন্য দক্ষ। কিন্তু অন্যান্য রোগ যেমন রক্তচাপ, উদ্বেগ, সুগার, এ সবের জন্য মানুষ আয়ুর্বেদকেই বেশি ভরসা করে।”

রামদেব আরও জানান, আয়ুর্বেদেও প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক আছেন। তাঁরাও অস্ত্রোপচার করেন। শুধু তাই নয়, যোগার মাধ্যমে এ সব রোগের ৯৮ শতাংশ নিরাময় হয়ে যায় বলেও দাবি তাঁর।

ব্ল্যাক ফাঙ্গাস থেকে মুক্তি পেয়ে সূর্য নমস্কার এবং যোগার পরামর্শ দিয়েছেন রামদেব। এই দুটোই আবার শিশুদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে বলে দাবি তাঁর। ফের কোভিড চিকিৎসা নিয়ে অ্যালোপ্যাথির প্রসঙ্গ তুলে ধরেন রামদেব। তাঁর দাবি, কোভিড চিকিৎসার জন্য যে সব ওষুধ দেওয়া হচ্ছে সেগুলো নিয়ে কোনও গবেষণাই করা হয়নি। অথচ গবেষণা করে পতঞ্জলি করোনিল বাজারে এনেছে। কিন্তু সেই ওষুধকে ভুয়ো বলে রটিয়ে দেওয়া হচ্ছে বলে দাবি রামদেবের।

তাঁর আরও দাবি, যে সব রোগীর ভেন্টিলেটর বা আইসিইউ শয্যার প্রয়োজন তাঁদের জন্যই অ্যালোপ্যাথি কার্যকরী। কিন্তু যোগার মাধ্যমে বাকি গুরুতর রোগের নিরাময় সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baba Ramdev Patanjali Ayurved
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE