Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Covid 19 Vaccine

ভারত বায়োটেকের নাকে নেওয়ার করোনার প্রতিষেধককে ছাড়পত্র কেন্দ্রের, দেওয়া যাবে শুধু প্রাপ্তবয়স্কদের

ভারত বায়োটেকের এই নাকে নেওয়ার প্রতিষেধক অবশ্য সর্বত্র ব্যবহারের ছাড়পত্র এখনও পায়নি। ডিসিজিএ জানিয়েছে, জরুরি ভিত্তিতে এই টিকা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেই আপাতত ব্যবহার করা যাবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩৩
Share: Save:

ভারত বায়োটেকের নাকে নেওয়ার করোনা প্রতিষেধককে ছাড়পত্র দিল কেন্দ্র। জরুরি পরিস্থিতিতে প্রাপ্তবয়স্কদের এই প্রতিষেধক দেওয়া যাবে। জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। মন্ত্রীর দাবি, এর ফলে করোনার বিরুদ্ধে ভারতের লড়াই ভিন্ন উচ্চতায় পৌঁছবে।

Advertisement

গত ফেব্রুয়ারিতে, করোনার প্রতিষেধক হিসাবে এই ধরনের নাকে দেওয়ার করোনা প্রতিষেধক বাজারে আনে মুম্বইয়ের ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক। সেই প্রতিষেধককেও প্রাপ্তবয়স্কদের জন্যই ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছিল। এ বার বাজারে আসতে চলেছে ভারত বায়োটেকের নাকে নেওয়ার করোনা প্রতিষেধকও।

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ (ডিসিজিএ) ভারত বায়োটেককে এই নাকে নেওয়ার করোনা প্রতিষেধকের উৎপাদন এবং বাজারজাত করার অনুমতি দিয়েছে। তবে সর্বত্র তা ব্যবহার করা যাবে না। আপাতত প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে এই নাকে নেওয়ার করোনা প্রতিষেধক দেওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত, মঙ্গলবার সারা দেশে ৪,৪১৭ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। যা গত তিন মাসে সর্বনিম্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.