Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

COVID-19 Vaccination: ভুবনেশ্বরের ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কই টিকা পেয়েছেন, দেশের প্রথম শহর হিসাবে নজির, দাবি পুরনিগমের

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর ০১ অগস্ট ২০২১ ২৩:৪৯


প্রতীকী ছবি।

ভুবনেশ্বরের জনসংখ্যার ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদেরই কোভিড টিকা দেওয়া হয়েছে। দেশের প্রথম শহর হিসাবে এই নজির গড়ল ওড়িশার রাজধানী। রবিবার সংবাদমাধ্যমে এই দাবি করেছেন ভুবনেশ্বর পুর কর্তৃপক্ষ। পাশাপাশি, শহরে কর্মরত ১ লক্ষ পরিযায়ীও টিকা পেয়েছেন বলে জানিয়েছেন তাঁরা।

রবিবার ভুবনেশ্বর পুরনিগমের দক্ষিণ-পূর্ব জোনাল ডেপুটি কমিশনার অংশুমান রথ জানিয়েছেন, ৩১ জুলাইয়ের মধ্যে শহরের সমস্ত প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। সংবাদমাধ্যমের কাছে তিনি বলেন, ‘‘ভুবনেশ্বরের জনসংখ্যার ১০০ শতাংশ কোভিড টিকা পেয়েছেন। এ ছাড়া, শহরের ১ লক্ষ পরিযায়ী শ্রমিকদের প্রথম টিকা দেওয়া হয়েছে।’’

টিকাকরণে কী ভাবে লক্ষ্যমাত্রা পূরণ করল পুরনিগম, তা-ও জানিয়েছেন অংশুমান। তিনি বলেন, ‘‘৩০ জুলাই পর্যন্ত রিপোর্ট অনুযায়ী, ১৮ লক্ষ ৩৫ হাজার জনকে কোভিডের টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৮ বছরের বেশি বয়সি রয়েছেন মোট ৯ লক্ষ ৭ হাজার। ওই সংখ্যার মধ্যে ৩১ হাজার স্বাস্থ্যকর্মী, ৩৩ হাজার করোনাযোদ্ধা রয়েছেন। টিকাপ্রাপ্তদের মধ্যে ১৮ থেকে ৪৫ বছর বয়সির সংখ্যা ৫ লক্ষ ১৭ হাজার। ৪৫-এর ঊর্ধ্বে ৩ লক্ষ ২০ হাজার বাসিন্দা টিকা নিয়েছেন।’’

Advertisement

টিকাকরণে গতি আনতে ভুবনেশ্বর জুড়ে মোট ৫৫টি টিকাকেন্দ্র গ়ড়ে তোলা হয়েছিল বলে জানিয়েছে পুরনিগম। তার মধ্যে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি সেন্টার মিলিয়ে ৩০টি টিকাকেন্দ্র থেকে টিকাকরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল।

প্রসঙ্গত, কেরল, মহারাষ্ট্র, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু-সহ ওড়িশাতেও ফের করোনার দৈনিক সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। রবিবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছিল, ওড়িশায় সক্রিয় রোগীর সংখ্যা ১৪ হাজার ৫৩৮। সংক্রমণ রুখতে অগস্ট মাসের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে ওড়িশা সরকার। রাজ্য জু়ড়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কার্ফু চলবে। এ ছাড়া, ভুবনেশ্বর, কটক এবং পুরীতে নানা ক্ষেত্রে বিধিনিষেধ থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement