Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Madhya Pradesh

Bizarre: ভাত-রুটি নয়, ১০ বছর ধরে শুধু ঘাস, কাঠ খাচ্ছেন প্রৌঢ়!

ভুরার দাবি, ছোটবেলা থেকেই একটু একটু করে পাতা এবং কাঠ খাওয়া শুরু করেন। তার পর তা ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে।

পাতা খাচ্ছেন ভুরা যাদব। ছবি: সংগৃহীত।

পাতা খাচ্ছেন ভুরা যাদব। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১৬:১৪
Share: Save:

আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় ভাত কিংবা রুটি থাকে। শাকসব্জি, ভাত, মাছ, মাংস, ডিম খেয়েই পেট ভরাই আমরা। কিন্তু কখনও শুনেছেন কোনও মানুষের খাদ্যতালিকায় রয়েছে শুধু ঘাস, পাতা আর কাঠ? আরও আশ্চর্যের এটাই যে, এগুলি তিনি ১০ বছর ধরে খাচ্ছেন।

অবিশ্বাস্য মনে হলেও এ দেশেই রয়েছেন এমন এক ব্যক্তি যাঁর ভাত বা রুটি রোচে না, গাছের পাতা, ঘাস এমনকি কাঠ খেয়েই পেট ভরান।

ওই ব্যক্তির নাম ভুরা যাদব শাহডোল। বছর পঞ্চান্নের ভুরা থাকেন মধ্যপ্রদেশের শাহডোল জেলার করকটী গ্রামে। সারা দিন ধরে গ্রামের এ গলি ও গলি ঘুরে বেড়ান ভুরা। গ্রামের মানুষরা তাঁকে ঘাস, পাতা খেতে দেখতে অভ্যস্ত।

ভুরার দাবি, ছোটবেলা থেকেই একটু একটু করে পাতা এবং কাঠ খাওয়া শুরু করেন। তার পর তা ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। গত ১০ বছর ধরে ভুরার দৈনন্দিন খাবার এগুলিই। তাঁর কথায়, “যত ক্ষণ না ঘাস, পাতা বা কাঠ খাচ্ছি তত ক্ষণ মনে হয় যেন কিছুই খাইনি।”

ভুরা অবিবাহিত। অত্যন্ত গরিব। মাঠে যখন গরু বা ছাগল চরাতে যান তখন গাছ থেকে পাতা ছিঁড়ে খেয়ে পেট ভরিয়ে নেন। কাঠ পেলে তাও খান। এ সব খেয়েও নাকি তাঁর কোনও শারীরিক অসুবিধা হয় না, এমনই দাবি ভুরার। তেমন কোনও বড় রোগেও আক্রান্ত হননি কখনও। ভুরার এই ধরনের আচরণকে মানসিক রোগ বলেই দাবি করেছেন চিকিৎসকরা। তাঁদের মতে, এ সব জিনিস পেটের ভিতরে গিয়ে হজম হয় না। এর পুষ্টিগুণও নেই। ফলে পেটের ভিতরে গুরুতর ক্ষতের সৃষ্টি হতে পারে। যা প্রাণঘাতীও হতে পারে। তবে এত দিন ধরে এ সব খেয়ে কী ভাবে সুস্থ রয়েছেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh Shahdol Bhura Yadav Shahdol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE