Advertisement
১৬ মে ২০২৪
Bilkis Bano

Bilkis case: বিলকিসের ধর্ষণকারীদের মুক্তির সিদ্ধান্ত বাতিল করা হোক, রাষ্ট্রপতিকে চিঠি তিন বিধায়কের

বিলকিসের গণধর্ষণকারী ও তাঁর শিশুকন্যা-সহ পরিবারের সাত সদস্যের হত্যাকারীদের গলায় মালা পরানো নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

বিলকিস বানো

বিলকিস বানো

সংবাদ সংস্থা
গাঁধীনগর শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ২২:৩৯
Share: Save:

গুজরাতের বিলকিস বানোকে গণধর্ষণ মামলায় আজীবন কারাবাসের সাজা পাওয়া ১১ জন দোষীকে মুক্তি দেওয়া নিয়ে জাতীয় রাজনীতিতে বিতর্ক তুঙ্গে। দোষীদের মুক্তি সিদ্ধান্ত বাতিলের দাবিতে এ বার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি লিখলেন গুজরাতের তিন কংগ্রেস বিধায়ক। তাঁদের আর্জি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও গুজরাত সরকারকে সিদ্ধান্ত প্রত্যাহার করার নির্দেশ দিন রাষ্ট্রপতি।

শনিবার গুজরাতের তিন বিধায়ক— গিয়াসউদ্দিন শেখ, ইমরান খেদাওয়ালা এবং জাভেদ পীরজাদা চিঠি লেখেন দ্রৌপদীকে। সেই চিঠিতে বিলকিসের গণধর্ষণকারীদের মুক্ত দেওয়ার সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ এবং ‘অসংবেদনশীল’ বলা হয়েছে। লেখা হয়েছে, ‘কেন্দ্রীয় সরকারের স্পষ্ট নির্দেশ রয়েছে, ধর্ষণে দোষী সাব্যস্ত যারা, তাদের ক্ষমার ভিত্তিতে মুক্তি দেওয়া যাবে না। তার পরেও গুজরাত সরকারের এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। যাঁরা বিচারের আশায় রয়েছেন, তাঁরা আশাহত হবেন।’ রাষ্ট্রপতির কাছে তিন কংগ্রেস বিধায়কের আবেদন, ‘আপনি শীঘ্রই এই বিষয়ে হস্তক্ষেপ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এবং গুজরাত সরকারকে সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দিন।’

বিলকিসের গণধর্ষণকারী ও তাঁর শিশুকন্যা-সহ পরিবারের সাত সদস্যের হত্যাকারীদের গলায় মালা পরানো নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। শুধু তাই নয়, পাশে দাঁড়িয়ে তাদের ‘ব্রাহ্মণ’ এবং ‘সংস্কারী’ বলেও অভিহিত করেছেন গুজরাতের এক বিজেপি বিধায়ক। তার সমালোচনা করে সরব হয়েছেন বিরোধীরা। রাষ্ট্রপতিকে দেওয়া চিঠিতে সেই বিষয়টিও উল্লেখ করেন ওই কংগ্রেস বিধায়কেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bilkis Bano
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE