Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Health

Monkeypox Kit: দ্রুত মাঙ্কিপক্স শনাক্ত করতে এ বার দেশীয় আরটি-পিসিআর কিট, ব্যবহার করবেন কী করে

চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স। এ বার তা শনাক্ত করবে আরটি-পিসিআর কিট। চেন্নাইয়ের একটি বায়োমেডিক্যাল সংস্থার হাত ধরে বাজারে এল এই কিট।

ছবি-সংগৃহীত

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৮:৩৩
Share: Save:

চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স। এই রোগকে ‘বিশ্ববিপর্যয়’ হিসাবে চিহ্নিত করা হবে কি না, তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য (হু)-র বিশেষ জরুরি কমিটি বেশ কয়েক বার বৈঠক করেছে। ভারতেও হানা দিয়েছে মাঙ্কিপক্স। এই অবস্থায়, মাঙ্কিপক্স পরীক্ষা করার জন্য বাজারে এল দেশীয় ‘টেস্ট কিট’। চেন্নাইয়ের একটি বেসরকারি বায়োমেডিক্যাল সংস্থা এই আরটি-পিসিআর টেস্ট কিটটি তৈরি করেছে।

এই কিটের সাহায্যে প্রাথমিক পর্যায়ে মাঙ্কিপক্সের সংক্রমণ শনাক্ত করা যাবে। এই আরটি-পিসিআর কিটগুলি ব্যবহার করা খুব সহজ। কিট প্রস্তুতকারক সংস্থার দাবি, প্রথম বার পরীক্ষাতেই শনাক্ত করা যাবে মাঙ্কিপক্স। এটি একটি চার রঙের ফ্লুরোসেন্স কিট। উপসর্গহীন রোগীদের ক্ষেত্রেও ভাইরাস শনাক্ত করবে এই কিট।

এখনও পর্যন্ত, ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা ১০। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে, মাঙ্কিপক্স হল এমন একটি ভাইরাস, যা মানুষ থেকে অন্য প্রাণীর দেহেও সংক্রমণ ছড়াতে পারে। সম্প্রতি, মাঙ্কিপক্সে আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে এক সারমেয়। মানুষ থেকে প্রাণীর সংক্রমিত হওয়ার ঘটনা এই প্রথম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Monkeypox KIT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE