Advertisement
০২ মে ২০২৪
The Kerala Story

কিশোরীকে অপহরণের নেপথ্যে লভ জিহাদ! ‘দ্য কেরালা স্টোরি’ দেখে চক্রান্তের ছকের অভিযোগ

পুণের মঞ্চর গ্রামে ৪ বছর আগে এক কিশোরীকে অপহরণের অভিযোগ ওঠে এক নাবালকের বিরুদ্ধে। সেই সময় অভিযোগ পাওয়ার পর পুলিশ কোনও পদক্ষেপ করেনি বলে দাবি।

representative photo of kidnap

চার বছর আগে কিশোরীকে অপহরণ করা হয় বলে অভিযোগ। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুণে শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১০:৩৯
Share: Save:

মহারাষ্ট্রের পুণেতে কিশোরীকে অপহরণের ঘটনার নেপথ্যে এ বার ‘লভ জিহাদ’-এর তত্ত্ব প্রকাশ্যে আনলেন বিজেপি নেতা এবং কিশোরীর পরিবারের সদস্যরা। গত ১৬ মে উদ্ধার করা হয় ১৬ বছরের ওই কিশোরীকে। ৪ বছর আগে ওই কিশোরীকে এক নাবালক অপহরণ করেছিল বলে অভিযোগ। সম্প্রতি ওই নাবালকের বাড়ি থেকে কিশোরীকে উদ্ধার করা হয়। সেই সময় কিশোরীর বেশভূষা দেখে ‘লভ জিহাদ’-এর অভিযোগ করেছে তার পরিবার। ‘দ্য কেরালা স্টোরি’ দেখার পরই ওই যুবক এই ষড়যন্ত্রের ছক কষে বলে অভিযোগ করেছে কিশোরীর পরিবার।

সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। ছবিতে দেখানো হয়েছে, কেরলের বেশ কয়েক জন মহিলাকে জোর করে ধর্মান্তরিত করা হয়েছে। তাঁরা নিখোঁজ হয়ে যান, যোগ দেন আইসিস-এর মতো সন্ত্রাসবাদী সংগঠনে। ছবির এই গল্প নিয়ে বিতর্ক দানা বেঁধেছে বিভিন্ন মহলে। পশ্চিমবঙ্গে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছিল। তবে সেই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আবার, বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যে এই ছবিকে করমুক্ত করা হয়েছে। মহারাষ্ট্রের ক্ষমতায় রয়েছে বিজেপি। আর সেই রাজ্যেই কিশোরীকে অপহরণের ঘটনায় ‘লভ জিহাদ’-এর অভিযোগের নেপথ্যে এ বার এই ছবির নাম জড়াল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, পুণের মঞ্চর গ্রামে ৪ বছর আগে এক কিশোরীকে অপহরণের অভিযোগ ওঠে এক নাবালকের বিরুদ্ধে। সেই সময় এই ঘটনায় অভিযোগ দায়ের করেছিল কিশোরীর পরিবার। কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ করেনি বলে দাবি তাদের। গত ৪ বছর ধরে কিশোরীকে নানা জায়গায় নিয়ে যায় ওই নাবালক। ৬ মাস আগে মঞ্চর গ্রামে ফেরে ওই কিশোরী এবং নাবালক। এই খবর পেয়ে নাবালকের বাড়িতে যান কিশোরীর পরিবারের সদস্যরা। সেখানে কিশোরীর বেশভূষা দেখে তাঁদের সন্দেহ হয়।

গত ১৬ মে কিশোরীকে উদ্ধার করা হয়। অভিযুক্ত নাবালককে গ্রেফতার করা হয়েছে। সে এই মুহূর্তে জেলবন্দি রয়েছে। এই ঘটনায় ‘লভ জিহাদ’-এর অভিযোগ করেছেন সে রাজ্যের বিজেপি নেতা গোপীচাঁদ পদলকর। কিশোরীর পরিবারও একই অভিযোগ করেছে। কিশোরীর পরিবারের ধারণা, ‘দ্য কেরালা স্টোরি’ দেখার পরই এই চক্রান্ত করেছে ওই নাবালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

The Kerala Story Love Jihad BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE