Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Nupur Sharma

Telangana: নূপুর-মন্তব্যের ছায়া এ বার তেলঙ্গানায় সেই বিজেপি বিধায়কের মুখে! গ্রেফতারির দাবি

আগে আমেরিকার সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানানো হয়েছিল, রাজা বার বার উস্কানি এবং বিদ্বেষমূলক পোস্ট করেছেন ফেসবুকে।

নূপুর এবং রাজা।

নূপুর এবং রাজা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১০:৩৭
Share: Save:

নূপুর শর্মা-নবীন জিন্দলদের বিতর্কিত মন্তব্যের ছায়া এ বার তেলঙ্গানার বিজেপি বিধায়ক রাজা সিংহের মুখে। ঘটনার জেরে ইতিমধ্যেই প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়েছে দক্ষিণ ভারতের ওই রাজ্যে। বিজেপি বিধায়কের গ্রেফতারির দাবিও উঠেছে।

Advertisement

রাজার বিতর্কিত মন্তব্যের একটি ভিডিয়ো (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) রবিবার রাতে ছড়িয়ে পড়ার পর হায়দরাবাদ এবং সংলগ্ন এলাকায় উত্তেজনা তৈরি হয়। সোমবার হায়দরাবাদের পুলিশ কমিশনার সিভি আনন্দের দফতরের সামনে রাজার গ্রেফতারির দাবিতে বিক্ষোভ-অবস্থানও হয়েছে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে ঘৃণাভাষণ ও হিংসায় উস্কানির অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ১৫৩(এ), ২৯৫ এবং ৫০৫-এর মতো জামিন অযোগ্য ধারায় মামলা করছে পুলিশ। প্রসঙ্গত, সম্প্রতি অভিনেতা মুনওয়ার ফারুকি তেলঙ্গানায় একাধিক অনুষ্ঠানে ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়ে বিতর্কিত মন্তব্য করছিলেন বলে অভিযোগ। তারই জেরে রাজা ওই মন্তব্য করেন বলে বিজেপি সূত্রের খবর।

অবশ্য হায়দরাবাদের গোসামহল কেন্দ্রের দু’বারের বিধায়ক রাজার বিরুদ্ধে অতীতেও একাধিক বার ঘৃণাভাষণ ও বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগ উঠেছে। দু’বছর আগে আমেরিকার সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, রাজা বার বার উস্কানি এবং বিদ্বেষমূলক পোস্ট করেও ফেসবুক কর্তৃপক্ষের পক্ষপাতদুষ্ট আচরণের কারণে ছাড় পেয়ে যাচ্ছেন। সংস্থার ভারতীয় শাখার তৎকালীন পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাসের হস্তক্ষেপেই ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানানো হয় প্রতিবেদনে। এর পরে ঘৃণা এবং হিংসায় উস্কানিমূলক পোস্টের অভিযোগে রাজার অ্যাকাউন্ট বন্ধ করেন ফেসবুক কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.