Advertisement
০২ মে ২০২৪
GST

Varun Gandhi: ‘আমরা মানুষের উপর চাপ বাড়াচ্ছি’, জিএসটির হার বৃদ্ধিতে বললেন বিজেপি সাংসদ বরুণ

সাম্প্রতিক কালে বিতর্কিত কৃষি আইন, বেকারত্ব, লখিমপুর-খেরি হত্যাকাণ্ড, অগ্নিপথ প্রকল্পের মতো বিষয়ে প্রকাশ্যে সরব হয়েছেন বরুণ গাঁধী।

ফের মোদীকে খোঁচা বরুণের।

ফের মোদীকে খোঁচা বরুণের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৬:৫৪
Share: Save:

জিএসটি (পণ্য ও পরিষেবা কর)-র নয়া হারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যের দাম বাড়ায় নরেন্দ্র মোদী সরকারের সমালোচনা করলেন বিজেপি সাংসদ বরুণ গাঁধী। সোমবার তিনি বলেন, ‘‘আমরাই সাধারণ মানুষের উপর মূল্যবৃদ্ধির চাপ বাড়িয়ে দিচ্ছি।’’

সোমবার থেকেই মাছ, মাংস (বরফে রাখা বাদে), দই, পনির, চাল, ডাল, আটা, গুড়, মধু, মুড়ির মতো ‘প্যাকেটবন্দি এবং লেবেল সাঁটা পণ্যে’ কর ছাড়ের সুবিধা উঠে গিয়েছে। বসেছে ৫ শতাংশ জিএসটি। এর ফলে প্যাকেটজাত প্রায় সমস্ত খাদ্যের দাম বাড়বে। বাড়তি করের আওতায় ঢুকছে হোটেলের হাজার টাকার কম দামি ঘর এবং ব্যাঙ্কের চেকবই-ও।

কংগ্রেস নেতা রাহুল গাঁধী বিষয়টি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে জনবিরোধী পদক্ষেপের অভিযোগ করেছেন সোমবার। কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ এমনিতেই আমজনতা খাদ্যপণ্য, জ্বালানি-সহ সব কিছুর বর্ধিত দামে বিপর্যস্ত। এই পরিস্থিতিতে জিএসটি বৃদ্ধির সিদ্ধান্ত জনস্বার্থের পরিপন্থী। কার্যত একই সুরে কেন্দ্রকে দুষেছেন বরুণও।

বিজেপির অন্দরে গত কয়েক বছর ধরেই ‘বিক্ষুব্ধ’ হিসাবে পরিচিত বরুণ। সাম্প্রতিক কালে বিতর্কিত কৃষি আইন, বেকারত্ব, লখিমপুর-খেরি হত্যাকাণ্ড, অগ্নিপথ প্রকল্পের মতো বিষয়ে প্রকাশ্যে দল এবং সরকারের সমালোচনা করেছেন তিনি। ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে লালকৃষ্ণ আডবাণীর হাত ধরে বিজেপিতে যোগ দিয়েছিলেন মেনকা গাঁধীর ছেলে। কিন্তু মোদী জমানায় ক্রমাগত দলে তাঁর গুরুত্ব কমেছে। ২০০৯ থেকে টানা তিনটি লোকসভা ভোটে জিতলেও মন্ত্রী করা হয়নি তাঁকে। গত বছর বিজেপির জাতীয় কর্মসমিতি থেকেও ছাঁটাই করা হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE