Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Bharat Biotech

Covaxin: কোভ্যাক্সিনের ট্রায়াল বাতিল করল ব্রাজিল, ভারত বায়োটেক চুক্তি খারিজের পরে সিদ্ধান্ত

কিছু দিন আগেই কোভ্যাক্সিনের চুক্তি ঘিরে বিতর্ক ছড়িয়েছিল ব্রাজিলে। অভিযোগ ওঠে প্রেসিডেন্ট জায় বলসোনারোর বিরুদ্ধে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ১১:৪৭
Share: Save:

ভারত বায়োটেক ব্রাজিলের এক ওষুধ প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার পরে সে দেশে কোভ্যাক্সিনের ট্রায়াল বাতিল করা হয়েছে। ব্রাজিলের স্বাস্থ্য দফতরের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘ভারত বায়োটেক ব্রাজিলের সংস্থার সঙ্গে চুক্তি খারিজ করায় সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ব্রাজিলের প্রেসিসা মেডিকামেন্টোস নামের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে কোভ্যাক্সিন বিক্রি করার কথা ছিল ভারত বায়োটেকের। কিন্তু শুক্রবার সেই চুক্তি খারিজ করেছে তারা। যদিও কেন চুক্তি খারিজ করা হয়েছে তার কোনও কারণ দেখায়নি ভারত বায়োটেক।

শুক্রবার ভারত বায়োটেকের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘ভারত বায়োটেক ব্রাজিলের সংস্থার সঙ্গে মউ চুক্তি বাতিল করছে। যদিও ব্রাজিলের ড্রাগ রেগুলেটরি বডি আনভিসা-র সঙ্গে কাজ করবে ভারত বায়োটেক। ব্রাজিল যাতে কোভ্যাক্সিনকে ব্যবহারের অনুমতি দেয় তার জন্য পুরো প্রক্রিয়া শেষ করতে চায় কোম্পানি।’

কিছু দিন আগেই কোভ্যাক্সিনের চুক্তি ঘিরে বিতর্ক ছড়িয়েছিল ব্রাজিলে। অভিযোগ ওঠে প্রেসিডেন্ট জায় বলসোনারোর বিরুদ্ধে। ভারত বায়োটেকের তরফে যে দু’কোটি টিকা পাঠানোর কথা ছিল তা পাঠানো হয়নি বলেও অভিযোগ ওঠে। এই বিতর্কের পরেই চুক্তি বাতিল করে ভারতের টিকা প্রস্তুতকারক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covaxin Bharat Biotech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE