Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Boris Johnson

এপ্রিলের শেষে ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী, নজরে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল

ভারতের সঙ্গে ব্রিটেনের কূটনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর।

বরিস জনসন এবং নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

বরিস জনসন এবং নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ১৪:৩১
Share: Save:

এপ্রিলের শেষে ভারত সফরে আসতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। চলতি বছর ২৬ জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে আসার কথা ছিল তাঁর। কিন্তু ব্রিটেনে করোনা পরিস্থিতি কারণে শেষমেশ এই সফর বাতিল করতে হয়েছিল বরিসকে।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই সফর সম্পূর্ণ আলাদা। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর এই প্রথম ভারত সফরে আসতে চলেছেন বরিস। ভারতের সঙ্গে ব্রিটেনের কূটনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার জন্যই এই সফর বলে দাবি ওই সূত্রের।

তবে বিশেষজ্ঞরা বলছেন, মূলত ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের দিকে নজর রেখেই বরিসের এই সফর। এই অঞ্চলটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। ভৌগোলিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষার দিক থেকে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিন যাতে তাদের প্রভাব বাড়াতে না পারে, ইতিমধ্যেই আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ ওই অঞ্চলের উপর নজরদারি শুরু করেছে।

ব্রিটিশ প্রশাসন সূত্রে খবর, ভূ-রাজনৈতিক অবস্থানের কথা মাথায় রেখে আগামী দিনে ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নজর দেওয়ার কথা ভাবছে বরিস সরকার। বিষয়টি নিয়ে ‘আসিয়ান’ দেশগুলোর সঙ্গেও কথা চালানো হচ্ছে বলে ব্রিটিশ প্রশাসন জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Boris Johnson UK Prime Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE