Advertisement
০৩ মে ২০২৪
Varanasi

গঙ্গার জলস্তর বৃদ্ধি পাওয়ায় ডুবে গিয়েছে শ্মশানঘাট, রাস্তাতেই দাহকাজ চলছে বারাণসীতে

স্থানীয় সূত্রে খবর, বারাণসীতে গঙ্গার তীরে ৮৪টি ঘাট রয়েছে। জলস্তর বৃদ্ধি পাওয়ায় সবক’টি ডুবে গিয়েছে। তার মধ্যে রয়েছে বেশ কয়েকটি শ্মশানঘাটও।

শ্মশানঘাটলাগোয়া রাস্তায় দাহকাজ চলছে। ছবি: সংগৃহীত।

শ্মশানঘাটলাগোয়া রাস্তায় দাহকাজ চলছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বারাণসী শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৪:৫৪
Share: Save:

গঙ্গার জলস্তর বৃদ্ধি পাওয়ায় ডুবে গিয়েছে শ্মশানঘাট, রাস্তাতেই দাহকাজ চলছে বারাণসীতে।

প্রবল বৃষ্টি কারণে গঙ্গার জলস্তর বৃদ্ধি পেয়েছে। আর তার জেরেই উত্তরপ্রদেশের বারাণসীর শশ্মানঘাটগুলি জলমগ্ন। ফলে দাহকাজে সমস্যা দেখা দিয়েছে। তাই এক প্রকার বাধ্য হয়েই ঘাটলাগোয়া রাস্তাগুলিতে দাহকাজ করা হচ্ছে।

স্থানীয় সূত্রে খবর, বারাণসীতে গঙ্গার তীরে ৮৪টি ঘাট রয়েছে। জলস্তর বৃদ্ধি পাওয়ায় সবক’টি ডুবে গিয়েছে। তার মধ্যে রয়েছে বেশ কয়েকটি শ্মশানঘাটও। দাহকাজের জায়গাগুলি জলের নীচে চলে যাওয়ায় সেখানে আর শেষকৃত্য সম্ভব হচ্ছে না বলে একটি শ্মশানের কর্মী দাবি করেছেন। শবদেহ নিয়ে যাঁরা দূরদূরান্ত থেকে আসছেন এই সব শ্মশানঘাটগুলিতে, তাঁরা সমস্যায় পড়ছেন।

বারাণসীর যে ঘাটগুলিতে সন্ধ্যারতি করা হয়, তাতেও প্রভাব পড়েছে। সন্ধ্যারতির স্থান পরিবর্তন করা হয়েছে। গঙ্গার জলস্তর বৃদ্ধি পাওয়ায় ঘাটগুলি থেকে নৌকা চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে। এক নৌকাচালক জানিয়েছেন, বারাণসীর বিভিন্ন ঘাটে ছোট, বড় এবং মোটরচালিত মিলিয়ে এক হাজারের বেশি নৌকা চলে। এই পরিষেবা বন্ধ থাকায় অনেকেরই রুজিরোজগারে টান পড়তে শুরু করেছে। গুলাব সাহানি নামে আরও এক নৌকাচালক এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হরিশ্চন্দ্র ঘাটে তিনি নৌকা চালান। এটিই তাঁর রোজগারের একমাত্র উপায়। কিন্তু বর্ষার কারণে গঙ্গার জলস্তর বৃদ্ধি পাওয়ায় এবং ভয়ানক রূপ নেওয়ায় নৌকা চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। আর সে কারণেই প্রচণ্ড সমস্যায় পড়ছেন নৌকাচালকেরা।

গঙ্গা ফুঁসতে থাকায় নিচু এলাকাগুলিতেও জল ঢুকতে শুরু করেছে। তাই আগেভাগেই ওই এলাকাগুলি থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানো হয়েছে। জলস্তর বিপদসীমা ছুঁইছুঁই করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

varanasi cremation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE